তাজা খবর:

বরিশাল ঘুষ গ্রহণকালে পেশকার আটক                    যশোরের মোটর মেকানিক মিজান দেশসেরা আবিষ্কারক                    চরভদ্রাসনে রাস্তা মেরামতের ৩ মাসে ধ্বস যানচলাচল বন্ধ                    রাজশাহীর পদ্মা প্রতিনিয়ত মরা খালে পরিণত হচ্ছে                    চাটমোহরে সড়ক দূর্ঘটনায় নিহত ১                    হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে দেশে ফিরলো ১৫ শিশু-কিশোর                    কাউনিয়ায় ট্রেনে কাঁটা পড়ে বৃদ্ধের মৃত্যু                    ভূঞাপুরে বিদ্যুতপৃষ্ঠ হয়ে যুবকের মৃত্যু                    বাঘায় স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার                    গোদাগাড়ীতে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে, নিহত ৩                    
  • সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭, ৩ পৌষ ১৪২৪

গাংনীতে অস্ত্র ও গুলি সহ চাঁদাবাজ গ্রেফতার

গাংনীতে অস্ত্র ও গুলি সহ চাঁদাবাজ গ্রেফতার

 মেহেরপুরের গাংনীতে অস্ত্র ও গুলি সহ জুয়েল হোসেন (৩৫) নামের এক চাঁদাবাজ কে

মুক্তাগাছায় বন্ধুদের ছুরিকাঘাতে স্কুল ছাত্র নিহত

মুক্তাগাছায় বন্ধুদের ছুরিকাঘাতে স্কুল ছাত্র নিহত

 মুক্তাগাছায় বন্ধুদের ছুরিকাঘাতে এক স্কুল ছাত্র নিহত হয়েছে। গত শুক্রবার রাত ১০টার দিকে

১১ মিলিয়ন ডলার উপার্জন করল ছয় বছরের শিশু!

১১ মিলিয়ন ডলার উপার্জন করল ছয় বছরের শিশু!

অনলাইনে অর্থ উপার্জনের বিষয়টি নিয়ে অনেকেই চেষ্টা করেন। কিন্তু এ কাজটিতে সবাই যেমন সফল হতে

মাংশের টুকরোত আল্লাহর নাম

মাংশের টুকরোত আল্লাহর নাম

কোন কাল্পনিক গল্প নয়, অবিশ্বাস্য হলেও সত্য পাবনার আটঘরিয়ায় কোরবানির মাংশের একটি টুকরোও

সরিষাবাড়ীতে গৌরবোজ্জল ১২৩ বছরের পুরনো পিংনা উচ্চ বিদ্যালয়

এ.এস.এম জুলফিকার রহমান

11 Jun 2017   03:12:38 PM   Sunday BdST
A- A A+ Print this E-mail this
 সরিষাবাড়ীতে গৌরবোজ্জল ১২৩ বছরের পুরনো পিংনা উচ্চ বিদ্যালয়

 অপরূপ  রূপবতী,  স্রোতসিনী যমুনার পূর্ব  তীরে,
     চোখ ঝলসানো ধবধবে শাদা বালুচূড়ি শাড়ী পড়ে,
      শতাধিক বছর জ্ঞানের আলো ছড়ায়ে যে শিক্ষালয়,
       গড়েছে মানুষ সে ঐতিহ্যবাহী পিংনা উচ্চ বিদ্যালয় ।
 জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলাধীন মহাকবি কায়কোবাদের স্মৃতিবিজড়িত যমুনা নদীর পূর্ব তীরে  এক নৈসর্গিক পরিবেশে বৃট্রিশ শাসনামলে  ১৮৯৬ সালের জানুয়ারী মাসে পিংনা উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। যে বিদ্যালয় থেকে শত শত শিক্ষাবিদ, রাজনীতিবিদ, কবি সাহিত্যিক ,জ্ঞানী গুনীরা বিদ্যা অর্জন করে রাষ্ট্রের মর্যাদাপূর্ণ পদে অধিষ্ঠিত হয়ে দেশের সুনাম অক্ষুন্ন রেখেছেন। যে বিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে দেশ বরেণ্য নেতাদের পদচারণায় বার বার ধন্য হয়েছে, উপজেলার দক্ষিন সীমান্তে গড়ে উঠা   সে ১২৩ বছরের পুরোনো বিদ্যাপীঠ পিংনা উচ্চ বিদ্যালয়টি।
জানা যায়,  বিদ্যালয়টি ব্রিটিশ সরকারের আমলে স্থানীয় জনগনের মিলিত প্রচেষ্টায় ১৮৯৬ সালে পিংনা উচ্চ বিদ্যালয় স্থাপিত হয়। তখন এর অবস্থান ছিল বর্তমান পিংনা স্বাস্থ্য কেন্দ্রেও সন্নিকটে। যার উত্তর পাশে ছিল বিরাট আদালত ভবন। ১৯০৭ সালে শ্রী শশী মোহন চৌধুরী বিদ্যালয়টি বর্কমান অবস্থানে স্থানান্তরিত করেন। জমিদার শশী মোহনের পৃষ্ঠপোষকতায় এবং প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক বাবুশ্রীশ চন্দ্র রায় বিএ এর অক্লান্ত পরিশ্রমে যমুনা নদীর পূর্ব তীরে পিংনা এলাকায় গড়ে উঠে। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম স্বীকৃতি লাভ করে ধীরে ধীরে জ্ঞানের আলো ছড়ায়ে সামনের দিকে এগিয়ে চলে প্রতিষ্ঠানটি। এই বিদ্যাপীঠে অধ্যয়ন করেছেন সুনাম ধন্য প্রিন্সিপাল ইব্রাহীম খাঁজামালপুর জেলা আওয়ামীলীগের ও বার সমিতির সভাপতি এবং মুক্তিযুদ্ধের সফল সংগঠক  মরহুম এডভোকেট মতিয়ার রহমান তালুকদার, , বিশিষ্ট রাজনীতিবিদ ও কলামিষ্ট অধ্যাপক আনু মোহাম্মদ, বিশিষ্ট সমাজ সেবক মরহুম আজগর আলী,  সাবেক বিএনপি‘র মহা সচিব ব্যারিস্টার মরহুম আব্দুছ সালাম তালুকদার, বাংলাদেশ পোস্ট অফিসের জিএম বদিউজ্জামান, সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মাওলানা নূরুল ইসলাম, সাবেক এডিশনাল সেক্রেটারী খন্দকার আতিয়ার রহমান, সাবেক যুগ্ম সচিব খালেকুজ্জামান, সদ্য অবসর প্রাপ্ত ঢাকা মেডিকেল কলেজের মিডিসিন বিভাগের বিভাগীয় প্রধান আজিজুল ক্কাহার মেহেদী, ভূতপূর্ব প্রধান শিক্ষক মারফৎ আলী খান, রিয়াজ উদ্দিন এমএ দিনাজপুর জেলার জজ আসাদুজ্জামান, সাবেক ডিআইজি মরহুম সিরাজুল ইসলামসহ দেশ বরেণ্য শত শত জ্ঞানী গুনি ও উচ্চ পদস্থ কর্মকর্তাগণ। এই বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা বরাবরই অসাম্প্রদায়িক শিক্ষা লাভ করায় ১৯৫২ সালে মাতৃভাষা আন্দোলন এবং ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহন করেছিলেন। বর্তমানে বিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা প্রায়  ১ হাজারের  ূঅধিক। শিক্ষক-শিক্ষিকার সংখ্যা  ১৮ জন, তৃতীয় শ্রেনি ১ জন এবং চর্তুথ শ্রেণি কর্মচারীর সংখ্যা ২ জন।
দীর্ঘ ১২৩ বছর ধরে অতি সুনামের সাথে  শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে সরিষাবাড়ী  উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান পিংনা উচ্চ বিদ্যালয় । প্রায় ২০ বিঘা জমির উপর নির্মিত “ ই ” টাইপ একটি বিশাল ভবন, তিন তলা বিশিষ্ট একটি একাডেমিক ভবনসহ মোট ৫টি পাঁকা ভবন, সুবিশাল প্রাচীর বেষ্ঠিত দু‘টি খেলার মাঠ, শান-বাঁধানো ঘাটসহ দু‘টি  পুকুর, স্বয়ংসম্পূর্ণ আইসিটি ল্যাব,  বিজ্ঞানাগার,   ছাত্রাবাস,হলরুম,সমৃদ্ধশালী একটি পাঠাগার,আধুনিক মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ, অফিস কক্ষ, শিক্ষক কর্মচারীদের জন্য পাঁকা বাসস্থান ও একটি মসজিদ নিয়ে অতিব সৌন্দর্য মন্ডিত মনোরম পরিবেশে বিদ্যালয় ক্যাম্পাস সজ্জিত করা হয়েছে।

 

১৯৩৯ সালে এ বিদ্যালয়ে গুরুত্বপূর্ণ অনুধাবনে কৃতি শিক্ষার্থীদের বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তৎকালীন অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী  শের-ই-বাঙলা এ,কে ফজলুল হক, গনতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দী, খাজা নাজিম উদ্দিন ও মাওলানা তমিজ উদ্দিন প্রমুখ। জাতীয় চার নেতার অন্যতম শহীদ ক্যাপটেন এম মনসুর আলী ১৯৭২ সালে পিংনা কলেজের ভিত্তি প্রস্থর স্থাপন উপলক্ষে  বিদ্যালয় মাঠে এক বিশাল জনসভায় পিংনা উচ্চ বিদ্যালয়ের উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন। আওয়ামালীগ অধ্যুষিত শিক্ষা বান্ধব এ জনপদে ১৯৮৭ সালে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জৈষ্ঠা কন্যা তৎকালীন বিরোধী দলীয় নেত্রী, বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী, জননেত্রী শেখ হাসিনার পদধূলিতে মুখরিত হয়েছিল বিদ্যালয় প্রাঙ্গন। সভানেত্রী  শেখ হাসিনা বন্যা কবলিত এলাকা পরিদর্শনে এসে পিংনা উচ্চ বিদ্যালয় মাঠে এক বিশাল জন সভায় তিনি ভাষন দিয়েছিলেন। তিনি তার ভাষনে যমুনা নদীর ‘গুরা মাছের চড়চড়ি’ খেয়ে মুগ্ধ হয়ে বলেছিলেন,তিনি ও তার দল ক্ষমতায় যেতে পারলে এ অঞ্চলসহ পিংনা উচ্চ বিদ্যালয়ের উন্নতির লক্ষে কাজ করবেন। তার এ প্রতিশ্র“তি বাস্তবায়ন এখন সময়ের ব্যাপার মাত্র বলে মনে করেন এলাকার বিশিষ্ট সুধীজনেরা। এরপর ১৯৯৭ সালে বিদ্যালয়ের শত বর্ষ পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহামান্য রাষ্ট্রপতি, বিচারপতি শাহাবুদ্দিন আহম্মেদ । তিনি বিদ্যালয়ের অনুষ্ঠানে এসে বিদ্যালয়ের অবকাঠামো এবং প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে পিংনা উচ্চ বিদ্যালয়টির উন্নয়নের ব্যাপারে তার সার্বিক সহযোগিতা থাকবে বলে তার ভাষনে এলাকাবাসীকে আস্বস্ত করেছিলেন।
বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মোঃ শামসুল আবেদীন মজনু বলেন, বর্তমান সবকার শিক্ষাবান্ধব  সরকার। সরকার যে প্রতিটি  উপজেলায় একটি করে স্কুল সরকারী করণের সিদ্ধান্ত নিয়েছেন তারই ধারাবাহকিতায়  সর্বদিক দিয়ে বিচার বিবেচনা করে জামালপুর জেলার অতি প্রাচীনতম এবং স্বয়ং সম্পূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান  পিংনা উচ্চ  বিদ্যালয়টি সরকারীকরনের জন্য জোর দাবী জানাচ্ছি। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নাসির উদ্দিন বলেন, প্রতিষ্ঠানটি আওয়ামীলীগ অধ্যুষিত এলাকা হওয়ার কারণে জিয়া, এরশাদ,খালেদা সরকারের আমলে এ অঞ্চলের তথা বিদ্যালয়টির কোন উন্নয়ন সাধন হয়নি। এ সরকার আমলে যদি আমরা কোন প্রকার সুযোগ সুবিধা না পাই তা হলে আর কোন সরকার আমলে পাবো। এ সরকারী আমাদেরশষ ভরষা।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net