তাজা খবর:

জকিগঞ্জে বিজিএফ বিষয়ক সভা                    এসি সরফরাজের লাশ উদ্ধার, শোকে কাতর আরএমপি                    রংপুরে আগুনের গ্রাসে ১৩টি পরিবার                    পঞ্চগড় জেলা প্রশাসকের কৃষকদের সাথে মতবিনিময়                    জামালপুরে সহকারি সেটেলম্যান কর্মকর্তা বিরুদ্ধে দুনীতির অভিযোগ                    পীরগঞ্জের সেই ইউপি সদস্য জামিনে ছাড়া পেয়েই বাদীকে হুমকি                    তেতুলিয়ায় সড়ক দূর্ঘটনায় শ্রমিকের মর্মান্তিক মৃত্যু                    আশাশুনিতে ট্রলি উল্টে আহত ২                    পত্মীতলায় জঙ্গীবাদ ও মাদক বিরোধী সমাবেশ                    ভান্ডারিয়া সঃ প্রাঃ বিদ্যাঃ সহঃশিক্ষক কর্তৃক বিস্কুট চুরির অভিযোগ                    
  • রবিবার, ৩০ এপ্রিল ২০১৭, ১৬ বৈশাখ ১৪২৪

চলচ্চিত্র অঙ্গনে বাড়ছে অস্থিরতা

চলচ্চিত্র অঙ্গনে বাড়ছে অস্থিরতা

দিন দিন অস্থিরতা বাড়ছে চলচ্চিত্র অঙ্গনে। প্রযোজক, পরিচালক, শিল্পী, পরিবেশক, হল মালিক কারো

ধর্ষণ মামলা থেকে রেহাই পেলেন তিওয়ারি

ধর্ষণ মামলা থেকে রেহাই পেলেন তিওয়ারি

বলিউডের সংগীতশিল্পী অঙ্কিত তিওয়ারিকে ধর্ষণ মামলা থেকে রেহাই দিল দায়রা আদালত। তার বিরুদ্ধে

পুরোদমে অনুশীলনে টাইগাররা

পুরোদমে অনুশীলনে টাইগাররা

আগামী ১২-২৪ মে আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজ ও ১-১৮ জুন ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস

দোলেশ্বরের নাটকীয় জয়

দোলেশ্বরের নাটকীয় জয়

বারবার রং বদলানো ম্যাচে জয়ের কাছে পৌঁছে দিক হারালো কলাবাগান ক্রীড়া চক্র। রোমাঞ্চকর

শ্রীমঙ্গল : যেখানে আকাশের সাথে পাহাড়ের মিতালি

এফএনএস (আতাউর রহমান কাজল; শ্রীমঙ্গল, মৌলভী বাজার) :

21 Jan 2017   03:19:17 PM   Saturday BdST
A- A A+ Print this E-mail this
 শ্রীমঙ্গল : যেখানে আকাশের সাথে পাহাড়ের মিতালি

পর্যটন শহর শ্রীমঙ্গল। প্রকৃতির নিজ হাতে গড়া অনন্য এক উপজেলা শহর। ষড়ঋতুর বিশেষত শীত, বর্ষা, আর বসন্তে শ্রীমঙ্গল অপরুপ রুপের এক এক সৌন্দর্যে আবির্ভূত হয়। প্রায় দেড় শতাধিক বছরের প্রাচীন চা শিল্পের ঐতিহ্যের গৌরব বহনকারী সুদীর্ঘকালের পথ পরিক্রমায় প্রাকৃতিক আশ্রয়ে গড়ে উঠা পাহাড়ী এবং সমতল ভূমির উপর এই উপজেলা শহরের অবস্থান।

প্রাকৃতিক অপরুপ সৌন্দর্য আর নৈসর্গিক সৌন্দর্য্যরে লীলাভূমি এই শ্রীমঙ্গলে আঁকাবাঁকা পাহাড়ি পথ, পাহাড়ি ঝর্ণা, পাহাড়, সমতল ভূমি আর হাইল-হাওরের মত জলাভূমি এবং পাখির অন্যতম বিচরণক্ষেত্র ও অভয়ারণ্য বাইক্কাবিল, চা-বাগানের লেক, বিভিন্ন প্রজাতির গাছ গাছালি এবং বণ্যপ্রাণী সমৃদ্ধ। পাহাড় ঘেরা বন বনানীÑ যেখানে নীল আকাশ মিতালি করছে সবুজ পাহাড়ের সাথে। চা-বাগান, লেক, ঝর্ণা, উচুঁ-নীচুঁ টিলা, টিলার ভেতর দিয়ে উচুঁ-নীচুঁ আঁকাবাঁকা পথ, আদিবাসী পল্লী ও তাদের বিচিত্র সংস্কৃতি শ্রীমঙ্গলকে করেছে নৈসর্গিক সৌন্দর্যের আধার। এসব নিজ চোখে না দেখলে সৌন্দর্যের মাত্রা ভাষায় প্রকাশ করা যায় না। বিচিত্র রূপ আর সৌন্দর্যের জন্য সৌন্দর্যপিপাসু মানুষ ছুটে আসেন একনজর দেখতে এই প্রকৃতির রাজকন্যা শ্রীমঙ্গলকে।

সৌন্দর্যের নিদর্শনস্বরূপ রয়েছে এখানে স্মৃতিস্তম্ভ বধ্যভূমি ৭১, মৃত্যুঞ্জয়ী ৭১, চা- জাদুঘর, লাউয়াছড়া জাতীয় পার্ক, বাইক্কাবিল, চা বাগানের পর চা-বাগান, টি রিসোর্ট এন্ড মিউজিয়াম, গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গল্ফ, চা-বাগানের লেক, নির্মাই শিববাড়ি, ডিনস্টন সিমেট্রি, হাইল হাওর, লেবু-আনারস আর রাবার বাগান, খাসিয়া পল্লী, মণিপুরিপাড়া, গল্ফ ফিল্ড, চা-কন্যা ভাস্কর্য, বিটিআরআই, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ও ত্রিপুরা মহারাজার কাচারি বাড়ি অন্যতম।

শ্রীমঙ্গল স্টেশনে নেমে ভানুগাছ সড়ক ধরে কিছুদূর এগুলেই বন বিভাগের সামনে নির্মিত স্মৃতিস্তম্ভ বধ্যভূমি ৭১, মনে করিয়ে দেয় স্বাধীনতা যুদ্ধে শ্রীমঙ্গলে মুক্তিযুদ্ধের আত্মত্যাগের ইতিহাস। আর কিছুদূর এগুলেই দু’পাশে চা বাগানের মাঝ দিয়ে পিচঢালা রাজপথ। সামনে গেলেই চোখে পড়বে পথের দু’পাশে উঁচু-নীচুঁ টিলা, আনারস বাগান, আঁকাবাঁকা উঁচু-নীচুঁ পথ এবং লাউয়াছড়ার প্রবেশ পথ থেকেই শুনা যাবে ঝিঁঝিঁ পোকার শব্দ। যাকে বলা হয় ফরেষ্ট মিউজিক। গাছ-গাছালিতে  নানা প্রজাতির বন্যপ্রাণী আর বানরের অবাধ বিচরণ এবং এক গাছ থেকে আরেক গাছে লাফালাফি দর্শনার্থীদের মুহুর্তেই নজর কেড়ে নিতে সক্ষম। ভোরবেলা দেখা মেলে বানর, বনমোরগ, উল্লুকসহ নানা প্রজাতির বন্যপ্রাণীর।

আপনি যেতে পারেন টি রিসোর্টের মিউজিয়ামেও। চা-শিল্পের দেড় শতাধিক বছরের প্রাচীন বিভিন্ন সামগ্রী এখানে রাখা হয়েছে প্রদর্শনের জন্য। দেখতে পাবেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যবহৃত চেয়ার টেবিল। বঙ্গবন্ধু শেখ মুজিব যখন তৎকালীন পাকিস্তান চা-বোর্ডের চেয়ারম্যান ছিলেন তখন এই চেয়ার-টেবিল তিনি ব্যবহার করতেন।

শীত মৌসুমে আসলে আপনি প্রথমেই চলে যেতে পারেন বাইক্কা বিল। পাখির অভয়ারণ্য এ বাইক্কাবিলে রয়েছে হাজার হাজার দেশী-বিদেশী পাখি। পরিদর্শন টাওয়ার থেকে আপনি টেলিস্কোপ বা দূরবীন দিয়ে নানা প্রজাতির পাখিসহ জলজ সম্পদের দেখা পাবেন।

শ্রীমঙ্গলের ভাড়াউড়া চা-বাগানের লেকে যেতে পারেন। সুউচ্চ টিলা থেকে দেখতে পারেন চারিদিকে টিলায় টিলায় চা-বাগানের সারি। আকাশের সাথে পাহাড়ের মিতালি বুঝতে হলে এখানে আপনাকে যেতেই হবে। জাগছড়া চা বাগানের গরমটিলা থেকে দেখতে পারেন চারদিকে প্রকৃতির অপরুপ সৌন্দর্য।

শ্রীমঙ্গলে রয়েছে নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর বাস। খাসিয়া, মনিপুরী, সাঁওতাল, টিপরা ও গারো সম্প্রদায়ের সতন্ত্র জীবনাচার এবং বৈচিত্র্যময় জীবনধারা ও সংস্কৃতি দেখলে খানিক সময়ের জন্য হলেও পাহাড়ি হয়ে প্রকৃতির কোলে মিশে যেতে মন চাইবে। প্রতি বছর চা বাগানগুলোতে ‘ফাগুয়া উৎসব’, টিপরাদের ‘বৈসু উৎসব’ ও গারোদের ‘ওয়ানগালা উৎসব’ উৎযাপিত হয় খুব জাঁকজমকপূর্ণভাবে। তাদের এই আনন্দ উৎসবে মিশে যেতে পারেন আপনিও।

স্বর্গ দেবতা যেন এখানে (শ্রীমঙ্গল) এসে নিজ হাতে ছুঁয়ে গেছেন প্রকৃতিকে। যার চোখ ধাঁধাঁনো সৌন্দর্য যে কাউকে খুব সহজে প্রকৃতির প্রেমে পড়তে বাধ্য করে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net