তাজা খবর:

পায়রা সেতুর ৮৪০ মিটার দৃশ্যমান                    আমতলীতে সড়ক দুর্ঘটনায় আহত ৪০                    নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় আহত কিশোরগঞ্জের লিপি লাইফ সাপোর্টে                    লক্ষ্মীছড়িতে দুর্গম ভোট কেন্দ্রে হেলিকপ্টারে নির্বাচনী সরঞ্জাম                    রাজশাহীতে বাড়ির সামনেই মিললো নিখোঁজ অটোচালকের ক্ষতবিক্ষত লাশ                    রাবি শিক্ষক ড. শফিউল হত্যা মামলার রায় শিগগিরই                    সিরাজদিখানে গৃহবধূর আত্মহত্যা                    “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা সেবা দিতে চাই”                    সরকারী কলেজের সাড়ে ৩,শ শিক্ষার্থীর ভবিষ্যত অন্ধকারে                    আগৈলঝাড়ায় নারীদের নৌকা বাইচ                    
  • শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

দীর্ঘদিন ধরে নষ্ট রয়েছে রামেক হাসপাতালের সিটিস্ক্যান মেশিন

দীর্ঘদিন ধরে নষ্ট রয়েছে রামেক হাসপাতালের সিটিস্ক্যান মেশিন

উত্তর বঙ্গের প্রায় ৮টি জেলা থেকে হাজার হাজার মানুষ চিকিৎসা নিতে আসেন রাজশাহী

বুড়িমারীতে গণধর্ষণ মামলার মুলহোতা নুরনবী ও নজু গ্রেফতার

বুড়িমারীতে গণধর্ষণ মামলার মুলহোতা নুরনবী ও নজু গ্রেফতার

লালমনিরহাটের বুড়িমারী স্থল বন্দর এলাকায় এক মহিলাকে চারদিন ধরে আটকিয়ে রেখে গণধর্ষণ করার

সাপাহারে বেকারত্ব দুরীকরণে খামার স্থাপন

সাপাহারে বেকারত্ব দুরীকরণে খামার স্থাপন

উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনায় একটি বৃহত ছাগলের খামার স্থাপন  করেছেন নওগাঁর সাপাহার উপজেলা সদরের

পাইকগাছায় মধ্যযুগীয় কায়দায় বেঁধে বৃদ্ধাকে নির্যাতন

পাইকগাছায় মধ্যযুগীয় কায়দায় বেঁধে বৃদ্ধাকে নির্যাতন

খুলনার পাইকগাছায় দুর্বৃত্তরা মধ্যযুগীয় কায়দায় হতদরিদ্র বৃদ্ধা সখিনা (৬৫)কে বেঁধে নির্যাতন চালিয়েছে। তান্ডব

ঠিকাদারের হামলায় প্রকৌশলী আহত: সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ

মোহাম্মদ আলী

11 Mar 2019   05:15:46 PM   Monday BdST
A- A A+ Print this E-mail this

গত ৮ই মার্চ কালের কন্ঠের অনলাইন সংস্করণে প্রকাশিত ‘ঠিকাদারের হামলায় উপজেলা প্রকৌশলী আহত’ সংবাদটি দেশের অবকাঠামো উন্নয়নের প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ মনে হওয়ায় দৃষ্টি আকর্ষণ করতঃ কিছু মতামত তুলে ধরছি।
প্রকাশিত সংবাদ অনুযায়ী নন পারফরমেন্স (হড়হ-ঢ়বৎভড়ৎসধহপব) ঠিকাদারের চুক্তি বাতিল করার অপরাধে সংশ্লিস্ট প্রকৌশলীকে ঠিকাদার প্রকাশ্যে পরিচয় প্রকাশ করে রাজধানীতে হত্যা চেষ্টায় বেদম পিটিয়েছে। সংবাদটি ‘৭১ টিভিতে স্ক্রল হলো। কিন্তু কেউ কোন ব্যবস্থা নেয়া এমনকি প্রতিবাদ করার প্রয়োজন বোধ করলো না। একসময় খবরটি পুরনো হয়ে অনেক খবরের ভীড়ে হারিয়ে যাবে এবং আবারো একই ঘটনা পুনরায় ঘটবে, এটাই হয়তো দেশের সার্বিক চিত্র। কিন্তু খবরটি একজন ঠিকাদার এবং প্রকৌশলীর বিবাদ এর মধ্যেই সীমাবদ্ধ নয়। জাতীয়ভাবে এর একটি গুরুত্বপূর্ণ দিক রয়েছে। দেশের অবকাঠামো উন্নয়ন এর একটি বড় অন্তরায় হিসাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার অক্লান্ত পরিশ্রম করছেন দেশের টেকসই অবকাঠামোগত উন্নয়নের লক্ষমাত্রা অর্জনে। কিন্তু যে দেশের ঠিকাদার ৯ মাসের মধ্যে রাস্তা তৈরি ও মেরামতের কথা থাকলেও তা ৩ বছরের মধ্যেও রাস্তা খোঁড়াখুঁড়ি করে নাগরিক ভোগান্তি বাড়ানো ছাড়া আর কোন কাজের অগ্রগতি না করে ব্যবসা চলমান রাখতে পারে এবং সংশ্লিষ্ট ঠিকাদারকে দেশের প্রচলিত প্রকিউরমেন্ট আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার কারণে প্রকৌশলীকে পেটাতে পারে এবং দেশের উন্নয়ন সহযোগী সংস্থা কিংবা সরকার নির্বিকার থাকতে পারে, সে দেশের অবকাঠমো উন্নয়নের লক্ষ্যমাত্রা কিভাবে অর্জিত হবে?
উন্নত বিশ্বে এ ধরনের ঘটনা একটি ঘটেছে বলে আমার জানা নেই। এমনকি বাংলাদেশের প্রচলিত প্রকিউরমেন্ট আইন অনুসারে শুধুমাত্র চুক্তি অনুযায়ীকার্য সম্পাদন না করতে পারার জন্য ওই ‘মেসার্স জামান কন্সস্ট্রাকশন’ আজীবন ‘কালো তালিকা’ভুক্ত হবার কথা।
পরবর্তীতে ঠিকাদার প্রকৌশলীকে প্রহার করে যে ফৌজদারি অপরাধ করেছে তা দেশের আইন অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তির দাবী রাখে। আমি জানি না তা কতটুকু হবে। শুধু জানছি, যে ঠিকাদার তার হড়হ-ঢ়বৎভড়ৎসধহপব এর জন্য দৌড়ের উপর থাকার কথা সেখানে সংশ্লিষ্ট প্রকৌশলীকে আহত অবস্থায় হাসপাতালে কাতরাতে হচ্ছে।
আইইবি (ওঊই) এর মতো প্রকৌশলী সমাজের কি কোন ভুমিকা নেই ? এলজিডির মত এত বড় উন্নয়ন সংস্থাই বা কেন প্রতিবাদ করা, মানববন্ধন করা এবং আন্দোলন করার সাহস পায় না। কারণ হতে পারে ঠিকাদারি ব্যবসা এ দেশে যারা করেন তারা অনেক ক্ষেত্রেই কোন না কোন ক্ষমতাসীন দলের এমপি কিংবা মন্ত্রী মহোদয়ের আশীর্বাদপুষ্ট। ব্যক্তি কিংবা কায়েমি স্বার্থের ঊর্ধ্বে উঠে দেশের উন্নয়নের স্বার্থে যদি ঐ রকম আগ্রাসী ঠিকাদারদের বিপক্ষে ব্যবস্থা গ্রহন না করা যায় তাতে একজন প্রকৌশলী কিংবা তার পরিবার শুধুমাত্র ক্ষতিগ্রস্থ হবে না বরং দেশের সামগ্রকি অবকাঠামো উন্নয়ন বাধাগ্রস্থ হবে। ওই ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি না হলে দেশের আর কোন সাহসী প্রকৌশলী পাওয়া যাবে না, যারা ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার সাহস পাবে। প্রকারন্তে, এটাই হবে গুনগত মান রক্ষা করে অবকাঠামো উন্নয়নের অন্যতম অন্তরায়। তাই মাননীয় প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার মন্ত্রীসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের উচিত হবে এ ধরনের ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা। অন্যথায় দেশের চলমান টেকসই উন্নয়ন এবং আগামি দশকের মধ্যে পূর্ণাঙ্গ মধ্যম আয়ের দেশ হবার লক্ষ্যমাত্রা শুধু স্বপ্নই থেকে যাবে এবং মেধাবী ও সাহসী প্রকৌশলীরা দেশান্তরিত হয়ে বিদেশেমুখী হবে, দেশ বঞ্চিত হবে, ধীরে ধীরে মেধা শূন্য হয়ে যাবে।
লেখক: অস্ট্রলিয়া প্রবাসী প্রকৌশলী

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net