তাজা খবর:

গৌরীপুরে প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি করে ফেইসবুকে পোস্ট                    বগুড়ায় দুই এসএসসি পরীক্ষার্থীর আত্বহত্যা                    ক্যান্সার জয় করে বাঁচতে চান সাংবাদিক নজরুল                    ঝিনাইদহের নীলকুঠি ও অভিশপ্ত নীল চাষের কথা                    যাচ্ছে বীরাঙ্গনা ইলামিত্রের তেভাগা আন্দোলনের “বাথানবাড়ি”                    ওয়ারেশ নেই, বেওয়ারিশ দাফন হলো বৃদ্ধের লাশ                    বাঘায় নেশাখোর স্বামীর বিরুদ্ধে স্ত্রীর অভিযোগ                    সাতক্ষীরার কলারোয়ায় ভাইপোর হাতে চাচা খুন                    বিএনপি নির্বাচনে আসবেই, আলোচনার প্রয়োজন নেই: কাদের                    কলাপাড়ায় হাসপাতাল গেটে ভয়াবহ অগ্নিকান্ড                    
  • রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ৫ ফাল্গুন ১৪২৪

বঙ্গবন্ধুর বাড়ি নিয়ে উপন্যাস ‘ধানমন্ডি ৩২ নম্বর’

বঙ্গবন্ধুর বাড়ি নিয়ে উপন্যাস ‘ধানমন্ডি ৩২ নম্বর’

ধানমন্ডি ৩২ নম্বর বলতে আমরা বুঝি একটা বাড়ির কথা। আসলে ৩২ নম্বর কোন

বাঘায় নেশাখোর স্বামীর বিরুদ্ধে স্ত্রীর অভিযোগ

বাঘায় নেশাখোর স্বামীর বিরুদ্ধে স্ত্রীর অভিযোগ

রাজশাহীর বাঘায় নেশাখোর স্বামী ওয়াজ আলীর বিরুদ্ধে স্ত্রী নাহিদা আক্তার বাদি হয়ে থানায়

১১ মিলিয়ন ডলার উপার্জন করল ছয় বছরের শিশু!

১১ মিলিয়ন ডলার উপার্জন করল ছয় বছরের শিশু!

অনলাইনে অর্থ উপার্জনের বিষয়টি নিয়ে অনেকেই চেষ্টা করেন। কিন্তু এ কাজটিতে সবাই যেমন সফল হতে

মাংশের টুকরোত আল্লাহর নাম

মাংশের টুকরোত আল্লাহর নাম

কোন কাল্পনিক গল্প নয়, অবিশ্বাস্য হলেও সত্য পাবনার আটঘরিয়ায় কোরবানির মাংশের একটি টুকরোও

বৃহস্পতিবার বাউল সম্রাট শাহ আব্দুল করিম এর জন্মদিন

এফএনএস (একে কুদরত পাশা; দিরাই, সুনামগঞ্জ) :

14 Feb 2018   02:56:41 PM   Wednesday BdST
A- A A+ Print this E-mail this
 বৃহস্পতিবার বাউল সম্রাট শাহ আব্দুল করিম এর জন্মদিন

বাংলা বাউল গানের জীবন্ত কিংবদন্তী হিসেবে পরিচিত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১০২তম জন্ম দিন বৃহস্পতিবার। এ উপলক্ষ্যে শাহ আব্দুল করিমের গ্রামের বাড়ী উজানধলে বিকেলে শাহ আব্দুল করিমের মাজারে আলোচনা সভার আয়োজন করা হবে। শাহ আব্দুল করিমের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন করিম ভক্তরা।
ভাটির জনপদ সুনাসমগঞ্জের দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের ধল আশ্রম গ্রামে ১৯১৬ ইংরেজীর ১৫ ফেব্রুয়ারী শাহ আব্দুল করিম জন্ম গ্রহণ করেন। শাহ আব্দুল করিমের জন্মের সময় তখনকার সমাজ, পরিবেশ, পরিস্থিতি ইংরেজদের আনুকূল্যে বেড়ে উটেছেন। আর রবীন্দ্রনাথ ঠাকুর যখন মারা যান মখন শাহ আব্দুল করিমের বয়স ২৫। সে সময়টায় বেচে ছিলেন কাজী নজরুল ইসলাম। শাহ আব্দুল করিম বেড়ে ওঠার সময় লোক সাহিত্যের একটি উজ্জল পরিবেশ ছিল।
শাহ আব্দুল করিম ৫৪’র নির্বাচন ৬৯,এর গণ আন্দোলন, ৭১’এর মুক্তিযুদ্ধ, ৯০ এর গণঅভ্যুত্থানসহ প্রতিটি পর্যায়ে স্বরচিত গনসঙ্গীত পরিবেশন করে জনতাকে দেশ মার্তৃকার টানে উদ্বুদ্ধ করতে চেষ্টা করেছেন। তাঁর গণসঙ্গীতে মুগ্ধ হয়ে মাওলানা আব্দুল হামিদ থান ভাসানী তাঁর পিটে হাত রেখে বলেছিলেন-বেটা, গানের একাগ্রতা ছাড়িও না, তুমি একদিন গণ মানুষের শিল্পী হবে। হোসেন শহীদ সোহরাওয়ার্দী গণসঙ্গীত শুনে একশ পচাশি টাকা দেন, শেখ মুজিব ১১ টাকা দিয়ে বলেন, তোমার মতো শিল্পীকে উপযুক্ত মর্যাদা দেয়া হবে।
শাহ আব্দুল করিমের গানের বিভিন্ন বই প্রকাশিত হয়েছে। ১৯৪৮ সালে প্রথম প্রকাশিত হয় আফতাব সঙ্গীত, ১৯৫৪ সালে প্রকাশিত হয় গফঙ্গীত, ১৯৮১ সালে কালনীপ ঢেউ, ১৯৯০ সালে ধলমেলা, ১৯৯৮ সালে ভাটির চিঠি, ২০০৯ সালে প্রকাশিত হয় শাহ আব্দুল করিম রচনা সমগ্র।
শাহ আব্দুল করিম আমৃত্যু মানুষের জন্য কাজ করে গেছেন। তার গানের প্রতিটি লাইনে সাধারণ মানুষের কথা বলা হয়েছে। মানুষের কল্যানই ছিল তার জীবনের ব্রত। মানুষের কথা বলার জন্য রাখাল বালক থেকে তিনি বাউল স¤্রাটে পরিণত হয়েছিলেন। শাহ আব্দুল করিমের এ অমর কৃর্তির জন্য থাকে ১৯৯৫ সালে সিলেট রোটারী ক্লাব সম্মাননা দেয়। এর পর আর তাকে পিচনে পিরে থাকতে হয়নি। এক এক করে পদক আর সম্মাননা তার ঝুড়িতে জমা হতে থাকে তিনি প্রায় শতাধিক পদকে ভূষিত হযেছেন। তার মধ্যে উল্লেখ যোগ্য ২০০১ সাল গণপ্রজাতন্ত্রী বালাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করেন। ২০০৪ সালে মেরিল প্রথম আলো আজীবন সম্মাননা দেয়া হয় এ বাউল সম্রাটকে।
২০০৯ সালের ১২ই সেপ্টেম্বর বাউল সম্রাট শাহ আবদুল করিম মৃত্যু বরণ করেন। সেই দিন শনিবার সকাল ৭টা ৫৮ মিনিটে সিলেটের একটি ক্লিনিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:

জেলার খবর-এর সর্বশেষ

Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net