তাজা খবর:

বাকপ্রতিবন্দী তরুনীকে ধর্ষণ, হাসপাতালে ভর্তি                    দাকোপে পঙ্গু ও বধির শিশুদের মাঝে হুইল চেয়ার বিতরন                    নৌকার বিরুদ্ধে ষড়যন্তকারীদের আওয়ামী লীগে স্থান দেওয়া হবেনা                    ধানের শীষের জোয়ারে নৌকা ডুবে যাবে: শামা ওবায়েদ                    জমিজমা সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে হত্যার চেষ্টা                    শিশুদের খেলাধূলায় আগ্রহ সৃষ্টি করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী                    মাগুরার সীমাখালী বেইলী ব্রীজ দিয়ে যানবাহন চলাচল শুরু                    ভোলাহাটে গৃহবধূকে পিটিয়ে বি-বস্ত্র করার অভিযোগ                    কেয়াখালী খাল থেকে জলদস্যু নুর ইসলাম বাহিনীর তিন সদস্য আটক                    নাড়ির টানে বাড়ি ফেরা শুরু                    
  • শুক্রবার, ২৩ জুন ২০১৭, ৮ আষাঢ় ১৪২৪

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন শাবানা

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন শাবানা

বাংলাদেশি চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী শাবানা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সোমবার দেখা করেছেন। সামাজিক

ঈদে ১৮ নাটকে ঊর্মিলা

ঈদে ১৮ নাটকে ঊর্মিলা

প্রতি বছর ঈদ উপলক্ষে নানা চরিত্রে অভিনয় নিয়ে একাধিক টিভি চ্যানেলে উপস্থিত হন

চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম

চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম

আইসিসির কোনো টুর্নামেন্টে প্রথম বারের মতো বাংলাদেশকে সেমি-ফাইনালে তুলতে বড় অবদান রাখা তামিম

র‌্যাঙ্কিংয়ে মাশরাফি, উন্নতি তামিমের

র‌্যাঙ্কিংয়ে মাশরাফি, উন্নতি তামিমের

চ্যাম্পিয়ন্স ট্রফির পারফরম্যান্সে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন মাশরাফি বিন মুর্তজা।

শরীয়তপুরের ইতিহাস-ঐতিহ্যের সাক্ষী রুদ করের জমিদার বাড়ির মঠ

এফএনএস (মোঃ আল আমিন শাওন; শরীয়তপুর) :

12 Jan 2017   12:08:19 PM   Thursday BdST
A- A A+ Print this E-mail this
 শরীয়তপুরের ইতিহাস-ঐতিহ্যের সাক্ষী রুদ করের জমিদার বাড়ির মঠ

শরীয়তপুর জেলা শহর থেকে প্রায় পাঁচ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ডামুড্যা-শরীয়তপুর মহাসড়কে পাশে রুদ্রকর ইউনয়িন পরষিদ কার্যালয়। এর উওর দিকের রাস্তায় পা বাড়ালেই জমদিার বাড়ি তথা বাবু বাড়ি সংলগ্ন বাড়ির মঠের অবস্থান। কাছেই বিশাল পুকুর লাগোয় সু-উচ্চ একটি মঠ। তবে জমিদার বাড়িতে মূলত কবে এই মঠের নির্মাণ করা হয়ে হয়ে ছিল তা জানা যায়নি।
খোঁজ নিয়ে জানা যায়, জমিদার বাড়ির প্রবেশ পথে প্রথম ইমারতের মূল ফটকের ওপরে লেখাা শ্রী শ্রী লক্ষ্মী নারায়ণ, নীলমনি চক্রবর্তী, মহাশয় কৃত দালানের পুনঃসংস্কার ১৮৯৮বঙ্গাব্দ। বর্তমানে জমিদার বাড়ির তিনটি ইমারত তাদের অস্তিত্ব¡ বজায়  রেখে দাঁড়িয়ে আছে অপূর্ব নির্মাণ শৈলী নিয়ে। তবে ওই দালানের দুটিতে এখনো এক সময়কার তিন তলার নিদর্শণ পাওয়া যায়। তবে অবশিষ্ট অপর দালানটির প্রথম তলার বেশি অবশিষ্ট কিছু নেই।
স্থানীয়দের মতে, এখনে আট থেকে দশটি লাগোয়া ইমারত ছিল। যা বাবু বাড়ির মঠ পর্যন্ত বিস্তৃত ছিল। এর মধ্যে তিনতলা বিশিষ্ট ইমারতগুলি ছিল আবাসস্থল। বাকীগুলোয় ছিল দরবার কক্ষ, গুদাম ঘর, রন্ধনশালা ও নৃত্যশালা। এ ছাড়া মঠ সংলগ্ন দালান ছিল উপাসনালয় য়ার কোন অবস্থান এখন নেই। এ ছাড়া ওই জমদিার বাড়ি তথা বাবু বাড়িতে মাটির নিচে কয়েকটি গোপন কুঠরী ছিল। যা এখন মাটি ধ্বংস হয়ে নিচে তলিয়ে গেছে। অনেকের ধারণা মাটি খুড়লে এখনো তার অস্তিত্ব পাওয়া সম্ভব।
সরেজমিন ঘুরে ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, জমিদার বাড়ির সবেচেয়ে বড় ও আকর্ষনীয় স্থাপত্য হচ্ছে শশ্মাণ মন্দির। এ মঠটি ও এখন অযতেœ ও অবহেলায় ক্রমশ ধ্বংস প্রাপ্ত হয়ে যাচ্ছে। অপূর্ব নৈস্বগীয় সুন্দর ও গাছ পালা ঘেরা  বিশাল স্বচ্ছ পানির শানবাধাঁনো পুকুর সংলগ্ন মঠটি স্থানীয় ও অস্থানীয়দের কাছে একটি পিকনিক স্পষ্ট হিসেবেও সুপরিচিত। ১৮৯৮ সালে পুনঃ নির্মাণ করা হয়েছে বলে মঠের দেয়ালের গাঁয়ে ফলকে  ফলকে লেখা রয়েছে। তবে মঠটি নির্মাণের তারিখ উল্লেখ নাই। ধারনা করা হচ্ছে মঠটি হয়তো নবাব আলী বর্দী খানের আমলের কোন সময়ে (১৭০৪-১৭৫৬) নির্মাণ করা হয়েছে। মা রাশমনি দেবীর সমাধেিক অমর করে রাখার জন্য তৎকালীণ জমিদার বাবু গুরচরন চক্রবর্তী নির্মাণ করেন। মঠের ভিতরে একাধিক কক্ষ রয়েছে। দ্বিতীয় তলায় অর্থাৎ যেখান থেকে মূল টাওয়ার শুরু, সেখান থেকে চার কোনায় চারটি ছোট আকারের (১০-১২ফুট) টাওয়ার করা হয়েছে। এ ছাড়া ও মঠের তৃতীয় তলায় মূল টাওয়ারের গায়ে চারপাশে চারটি  দেবী মূর্তীর অলংকরণ রয়েছে। এটা এখন অনেকটাই ধ্বংস প্রাপ্ত। সংরক্ষণের ব্যবস্থা না থাকায় মঠটি দিনের দিন এটি জরাজীর্ণ হয়ে পড়ছে। মঠের গায়ে ছোট ছোট গর্ত থাকায় এটি এখন কয়েক হাজার পাখির নিরাপদ আশ্রয়ে পরিণত হয়েছে। বিশেষ করে টিয়া পাখির কিচির মিচিরে এলাকাবাসীরা মূগ্ধ। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের পরপরই রুদ্রকরের শেষ জমিদার প্রথম লাল চক্রবর্তী সহপরিবারে ভারতে চলে যান। এলাকাবাসী পুরোনো ঐতিহ্যবাহী এ জমিদার বাড়ির স্থাপত্য রক্ষার জন্যে সরকারী উদ্যোগ কামনা করেছেন
এব্যাপারে শরীয়তপুরের জেলা প্রশাসক মো. মাহমুদুল হোসাইন খান বলেন, শরীয়তপুরের ঐতিহ্য রুদ্রকরের জমিদার বাড়ির মঠটি সংস্কারের জন্য প্রতœতত্ত্ব অধিদপ্তরে আবেদন করা হয়েছে। তবে এ বিষয়ে এখনো পর্যন্ত কোন সাড়া পাওয়া যায়নি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net