তাজা খবর:

টাকার বিনিময়ে আপসের ‘প্রস্তাব’                    জেলে বসে জঙ্গি হামলার ছক, ইন্দোনেশিয়ায় ধর্মীয় নেতার প্রাণদণ্ড                    সংলাপে আসতে সরকার বাধ্য হবে: মওদুদ                    খালেদা জিয়া কারাগারে অনেক সুযোগ সুবিধা পাচ্ছেন:এরশাদ                    রায়গঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আহত ২০                    সাপাহারে চলন্ত ট্রাকের চাপায় নিহত ২,আহত ১                    ভারতে ৫ নারী স্বেচ্ছাসেবী গণধর্ষণের শিকার                    রায়পুরায় দুই সন্তানকে হত্যা করে পিতার আত্মহত্যা                    নতুন মাদক আইন আসছে                    রোহিঙ্গা বিতাড়ন: মিয়ানমারের বক্তব্য জানতে চায় আইসিসি                    
  • শনিবার, ২৩ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫

কেন এভাবে হারল আর্জেন্টিনা?

কেন এভাবে হারল আর্জেন্টিনা?

খুব বেশিই বাড়তি চাপ ছিল। কিন্তু সেই চাপ যে ম্যাচের প্রতি মিনিটে আর্জেন্টিনার হারের পথকে

ট্রেনে জন্ম নেওয়ায় ২৫ বছর যাতায়াত উন্মুক্ত!

ট্রেনে জন্ম নেওয়ায় ২৫ বছর যাতায়াত উন্মুক্ত!

ফ্রান্সের প্যারিসের একটি গণরেলগাড়িতে ভ্রমণ করছিলেন এক গর্ভবতী নারী। এমন সময় হঠাৎ করে তার প্রসব

হার্ট অ্যাটাকের এক মাস আগে যে সিগনাল দেয় শরীর

হার্ট অ্যাটাকের এক মাস আগে যে সিগনাল দেয় শরীর

হার্ট অ্যাটাক একটি ভীতিকর বিষয়। যার একবার হার্ট অ্যাটাক হয়ে যায় তাকে প্রায়

জানেন কার সঙ্গে মেয়ের বিয়ে দিলেন ডিপজল?

জানেন কার সঙ্গে মেয়ের বিয়ে দিলেন ডিপজল?

চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা মনোয়ার হোসেন ডিপজলের মেয়ে ওলিজা মনোয়ারের বিয়ে হলো। জানা গেছে,

ফরিদপুরে বোর ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন চাষীরা

এফএনএস (কে এম রুবেল; ফরিদপুর) :

11 Jan 2018   03:28:33 PM   Thursday BdST
A- A A+ Print this E-mail this
 ফরিদপুরে বোর ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন চাষীরা

চলতি বছর আমন ধানের ভাল দাম পাওযায় চাষীরা এখন বোর মৌসুমে বোর ধান চাষে ব্যস্ত সময় পার করছে। তীব্র শীত উপেক্ষা করে দিন-রাত জমিতে সেচ দেয়া, জমিতে চাষ দেয়া, আদর্শ বীজতলা থেকে চারা তোলাসহ বোরো ধান চাষের নানান কাজে ব্যস্ত কৃষকেরা। চলতি বোর মৌসুমে ধানের বাম্পার ফলন ও ভাল দাম আশা করছেন চাষীরা। আর কৃষি বিভাগ বলছে বোর আবাদে কৃষকদের আদর্শ চারা উৎপাদন ও জমিতে পারচিং (ডাল পোতা)সহ সবধরনের পরামর্শ ও সহযোগিতা দিচ্ছেন।

ফরিদপুর জেলার নয়টি উপজেলাতেই কম-বেশী রোধানের চাষ হয়ে থাকে। তবে নগরকান্দা, সালথা, ভাঙ্গা, বোয়ালমারী, মধুখালী উপজেলায় বেশী ধানের চাষ হয়ে থাকে। গত কয়েক বছর ধানের  ন্যায্যমূল্য না পাওয়ায় চাষীরা অন্য ফসলে ঝুকে পড়েছিল। কিন্তু চলতি বছর আমন ধানের ভাল দাম পাওয়ায় চলতি বোর মৌসুমে চাষীরা পুরোদমে বোর ধান আবাদে ব্যস্তসময় পার করছেন। তবে সার ও কিটনাশকের দাম কমানোর দাবী চাষীদের। কোন প্রকার প্রাকৃতিক বিপর্যয় না ঘটলে ধানের বাম্পার ফলনও আশা করছেন চাষীরা।

কৃষক মাহাবুব পিয়াল বলেন, আমন ধানের ভাল দাম পেয়েছি। আর সে কারনেই বোর ধান চাষ করছি। আশা করি বাজারে ধানের ভাল দাম পাব। তবে সার ও কিটনাশকের দাম কমালে আমরা ভাল থাকতে পারব।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায় চলতি বোর মৌসুমে জেলায় ২৩হাজার ৫২২ হেক্টোর জমিতে বোর ধান চাষের লক্ষ্য মাত্র ধরা হয়েছে। যা গতবছরের চেয়ে ২হাজার হেক্টোর বেশী।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আবুল বাসার মিয়া জানান, বোর ধান আবাদে লক্ষ্য মাত্র নির্ধারন করে দেওয়া আছে। সেটি অর্জনের লক্ষে আমরা আদর্শ বীজতলা করার পরামর্শ দেই এবং এবছর প্রায় শতভাগ কৃষক আদর্শ বীজতলা করেছে। এখন চাষীরা আদর্শ বীজতলা থেকে চারা তুলে বোর ধান আবাদ করছে চাষীরা। বোর আবাদ করে চাষীরা কাক্সিক্ষত ফল পাবে এবং কৃষক লাভবান হবে।
এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফরিদপুরের উপ-পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী জানান, চলতি মৌসুমে বোর ধানের আবাদ নিরবিগ্নে করতে ৯৯৫জন কৃষকে দিয়ে আদর্শ বীজতলা করা হয়েছে। আদর্শ বীজ তলার মাধ্যমে সুস্থ্য-সবল চারা উৎপাদন করে কৃষকেরা এখন বোর ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন। এই বীজ তলার চারা দিয়ে ১৯হাজার ৯শ হেক্টোর জমির বোর ধান আবাদ করা যাবে। আদর্শ বীত তলায় বীজ কম লাগে। ১বর্গ মিটার জমিতে ৮০ থেকে ১০০গ্রাম বীজ হলেই চলে। আর এ থেকে সুস্থ্য সবল চারা পাওয়া যায়। আর এই বীজ তলার ১টা বা ২টি চারা রোপন করলেই সর্বোচ্চ ফলন পাওয়া যায়। চলতি বছর ফরিদপুর জেলার প্রায় ৭৫ শতাংশ কৃষক আদর্শ বীত তলার মাধ্যমে চারা উৎপাদন করে বোরধানের আবাদ করেছে। ফলে কৃষক কম খরচে অধিক লাভবান হবে।
ধানের ন্যায্যমূল্য পেলে চাষীরা আগামীতে আরও বেশী বেশী বোর ধান আবাদ করবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net