তাজা খবর:

রায়পুরে কলেজ ছাত্রী নিহত                    উজিরপুরে বিএনপি নেতা সান্টু সরদারের ভাইয়ের ইন্তেকাল                    চিলমারীতে গণহত্যা দিবসের চলচ্চিত্র প্রদর্শনী                    ডুমুরিয়ায় ভন্ড প্রেমিকের হাত ধরে স্কুলছাত্রী উধাও                    বকশীগঞ্জে শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে পুরস্কার বিতরণ                    নিয়ামতপুরে ৮টি গ্রামে বিদ্যুত সংযোগ                    রাজশাহীর চারঘাটে বিচ্ছেদের ঘটনায় স্বামীর আত্মহত্যা                    কাউখালীতে নতুন প্রজন্মের পতাকা মিছিল                    জকিগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালন                    চট্টগ্রামে দোকানদার নাছির খুন                    
  • শনিবার, ২৫ মার্চ ২০১৭, ১১ চৈত্র ১৪২৩

একজন বাজাবেন অন্যজন গাইবেন

একজন বাজাবেন অন্যজন গাইবেন

সংগীতাঙ্গনের দুই নক্ষত্র আইয়ুব বাচ্চু ও জেমস। এ দুই শিল্পী গানের সঙ্গে গিটারে

ভিন্নরূপে লারা!

ভিন্নরূপে লারা!

সর্বশেষ ‘আজহার‘ ছবিতে গত বছর অভিনয় করেছিলেন লারা দত্ত। প্রধান নায়িকা চরিত্রে না

সাময়িকভাবে আইসিসি চেয়ারম্যান পদে মনোহর

সাময়িকভাবে আইসিসি চেয়ারম্যান পদে মনোহর

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত কিছু দিনের জন্য

এইডস প্রতিরোধে আইফোন ৭

এইডস প্রতিরোধে আইফোন ৭

অ্যাপল স্মার্টফোনের গায়ের রং গাঢ় ‘রেড ওয়াইন’। এই রংয়ের স্মার্টফোন অন্তত অ্যাপলে খুব

পার্বতীপুরে অধ্যক্ষ অপসারনের দাবীতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

এফএনএস (সোহেল সানী; প্রতিবেদক দিনাজপুর)

20 Mar 2017   05:49:08 PM   Monday BdST
A- A A+ Print this E-mail this
 পার্বতীপুরে অধ্যক্ষ অপসারনের দাবীতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

দিনাজপুরের পার্বতীপুরে ভবানীপুর ডিগ্রী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ কে অপসারনের দাবীতে কলেজের সকল শিক্ষক-শিক্ষার্থীরা আজ সোমবার (২০ মার্চ) দুপুর ১২টায় কলেজ গেটের সামনে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে।
গত ৭ মার্চ কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মবিদুল ইসলাম অধ্যক্ষ হিসেবে নিয়োগ পাওয়ার পরপরই কলেজ উত্তাল হয়ে ওঠে। অযোগ্যতার অভিযোগ তুলে ওই দিন থেকে বিক্ষুদ্ধ শিক্ষক-শিক্ষার্থীরা অধ্যক্ষ কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়। ওই দিন থেকে শিক্ষকরা কালো ব্যাজ ধারণ, ক্লাস বর্জন ও মানববন্ধন কর্মসূচি অব্যাহত রাখায় কলেজের প্রশাসনিক ও পাঠদান কার্যক্রমে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। প্রায় দুই সপ্তাহ ধরে কলেজে এ অবস্থা অব্যাহত থাকায় উদ্ধিগ্ন হয়ে পড়েছেন শিক্ষার্থীরা।
জানা গেছে, কলেজের প্রাক্তন অধ্যক্ষ মোখলেছুর রহমান সম্প্রতি অবসরে যাওয়ায় অধ্যক্ষের পদ শুণ্য হয়ে পড়ে। কলেজ কর্তৃপক্ষ নতুন অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি দিলে কলেজে চাকুরীরত ১৩ শিক্ষক ও ৬ বহিরাগতসহ মোট ১৯ জন অধ্যক্ষ পদে আবেদন করেন।
কলেজ পরিচালনা পরিষদের শিক্ষক প্রতিনিধি সহকারী অধ্যাপক একরামুল হক সরদার, প্রভাষক শাওন সরকার ও প্রভাষক রেজাউল আলম বলেন, শুরু থেকেই আমরা কলেজ পরিচালনা পরিষদের প্রভাবশালী সদস্যদের নিকট দাবী জানিয়ে আসছি, যদি কলেজের শিক্ষকদের মধ্য থেকে অধ্যক্ষ নিয়োগ দেয়া হয়, তবে মবিদুল ইসলাম কে বাদ দিয়ে যেন অন্য কাউকে বিবেচনা করা হয়। মবিদুল ইসলামের মত অযোগ্য ও বিতর্কিত ব্যক্তিকে অ্যধক্ষ পদে নিয়োগ দেয়া হলে সাধারন শিক্ষকরা তাকে কোন ভাবে মেনে নেবেন না। কিন্তু কমিটির কিছু সংখক প্রভাবশালী সদস্য সাধারন শিক্ষকদের মতামতের মূল্য না দিয়ে বিভিন্নভাবে প্রভাবিত হয়ে বিতর্কিত ওই ব্যক্তিকে নিয়োগ দেয়া হয়। এঘটনার প্রতিবাদে বিক্ষুদ্ধ ছাত্র-শিক্ষকরা গত ৯ মার্চ অধ্যক্ষ কার্যালয় তালাবদ্ধ করে, শিক্ষকরা কালো ব্যাজ ধারন, খোলা আকাশের নিচে ক্লাস গ্রহন ও মানববন্ধন কর্মসূচি পালন করে। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠায় নবনিযুক্ত অধ্যক্ষ কলেজে এলেও ২০ মার্চ পর্যন্ত অধ্যক্ষের হাজিরা খাতায় স্বাক্ষক করেনি। এমন কি অধ্যক্ষ কার্যালয়ে তালা খোলারও উদ্যোগ নেননি। তিনি ভিতরে ভিতরে দল পাকানোর চেষ্টা করেন বলে শিক্ষকরা অভিযোগ করেছেন। ফলশ্রুতিতে গত ১৮ ও ১৯ মার্চ সরকারী দলের কতিপয় বহিরাগত সমর্থক ও প্রভাবশালী জিবি সদস্য কলেজে এসে শিক্ষকদের অকথ্য ভাষায় গালিগালাজ করে। তারা আন্দোলন প্রত্যাহার না করলে শিক্ষকদের উচিত শিক্ষা দেয়ারও হুমকি দেয়।  
কলেজের ভুগোল বিভাগের নবীন প্রভাষক মোস্তফা কামাল অভিযোগ করেন- বহিরাগতরা শুধু গালিগালাজই করেননি শিক্ষদের ধাক্কাধাক্কিও করেছে।
বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ফেরদৌস আরা বলেন, ২৩ বছর ধরে চাকুরী করছি। আমি আমার সহকর্মীকে চিনিনা ? মবিদুল ইসলাম একজন বিতর্কিত ও অধ্যক্ষ পদের অযোগ্য ব্যক্তি। কোন শিক্ষকই তাকে পছন্দ করেন না। সাধারন শিক্ষকদের আপত্তি সত্বেও কি কারনে তাকে অধ্যক্ষ করা হলো। তা কারো কাছেই বোধগম্য নয়। একারনে হয়তো কলেজের বাইরে দিনাজপুর সার্কিট হাউসে গত ১৯ ফেব্রুয়ারী অধ্যক্ষ পদে নিয়োগ পরীক্ষার আয়োজন করা হয়। এছাড়া গত ৯ মার্চ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়োগ অনুমোদনের মিটিং করা হয়। যদিও মিটিংয়ে সাধারন সংখ্যা গরিষ্টাতাও ছিলনা।
আন্দোলনকারী শিক্ষকরা জানান, বিতর্কিত এই অধ্যক্ষের অধিনে কলেজের কোন কার্যক্রমে আমরা অংশ গ্রহণ করব না। তিনি পদত্যাগ না করা পর্যন্ত শিক্ষদের আন্দোলন অব্যাহত থাকবে। তারা জানান, কলেজের সর্বশেষ পরিস্থিতি সর্ম্পকে কলেজ পরিচালনা পরিষদের সভাপতি ও সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাড, মোস্তাফিজুর রহমান এমপি কে অবহিত করা হয়েছে।

শিক্ষকদের আন্দোলন সর্ম্পকে ছুটিতে থাকা নিয়োগপ্রাপ্ত অধ্যক্ষ মবিদুল ইসলাম মোবাইল ফোনে বলেন, কলেজের কতিপয় প্রভাবশালী শিক্ষক তাদের পছন্দের ব্যক্তিকে অধ্যক্ষ পদে আনতে না পারায় আমার বিরুদ্ধে এসব মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ তুলছে। তিনি দাবী করেন, কলেজ পরিচালনা পরিষদের সভাপতি তাকে আশ্বস্ত করেছেন অধ্যক্ষ পদ নিয়ে আপনার টেনশন করার কোন কারন নাই।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িতপালনকারী উপাধ্যক্ষ প্রতাপ রায় সরকার বলেন, অধ্যক্ষ নিয়োগ নিয়ে আমি কোন পক্ষের সাথে নেই। তবে এটুকু বলবো শিক্ষক আন্দোলনের কারনে কলেজের প্রশাসনিক ও পাঠদান কার্যক্রম ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net