তাজা খবর:

দূরপাল্লার যানবাহনে বিকল্প চালক রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর                    বগুড়ায় অস্ত্রের মুখে সাংবাদিক অপহরন ৭ ঘন্টা পর মুক্তি                    এডিস মশার বিস্তার ঠেকাতে ডিএসসিসির অভিযান                    রোহিঙ্গা ও স্থানীয়দের সহায়তায় আরও টাকা দিচ্ছে অস্ট্রেলিয়া                    নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের ব্যাপক সংঘর্ষে নিহত ৮৬                    সৌদি আরবে মিসাইল হামলা                    টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় মৃত্যু ৬                    আবারও তুরস্কের প্রেসিডেন্ট হলেন এরদোয়ান                    গাজীপুরে বিধি লঙ্ঘনে ‘গা’ নেই ইসির                    পোল্যান্ডকে বিদায় করে টিকে রইল কলম্বিয়া                    
  • সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫

ছোট রণবীরের হেয়ার স্টাইল দেখে কি বললেন দীপিকা?

ছোট রণবীরের হেয়ার স্টাইল দেখে কি বললেন দীপিকা?

স্টাইলিশ তারকা হিসেবে রণবীর সিং নজর কেড়েছেন অনেকেরই। অদ্ভুত-অদ্ভুত সব পোশাক খুব অনায়েসে

স্বপ্নে নিজের অথবা অন্যের মৃত্যু দেখছেন? কী ইঙ্গিত জেনে নিন

স্বপ্নে নিজের অথবা অন্যের মৃত্যু দেখছেন? কী ইঙ্গিত জেনে নিন

স্বপ্নে মৃত্যু আমরা অনেকেই দেখে থাকি। এই স্বপ্ন ভয় ও দুশ্চিন্তা উদ্রেক করলেও

টাকার চিন্তা আপনার যৌনজীবনে প্রভাব ফেলতে পারে

টাকার চিন্তা আপনার যৌনজীবনে প্রভাব ফেলতে পারে

কথায় আছে ‘অর্থই সব অনর্থের মূল’। আবার এই অর্থই আপনাকে চিন্তামুক্ত রাখতে পারে।

ভুল ‘খবর’

ভুল ‘খবর’

‘নারীদের স্তনের দিকে টানা ১০ মিনিট তাকিয়ে থাকলে পুরুষের আয়ু বাড়ে গড়ে পাঁচ

মহীপুর হাজী মহসিন সরকারি কলেজটি নানা সমস্যায় জর্জরিত

এফএনএস (মোঃ আবদুল হাই; পাঁচবিবি, জয়পুর হাট) :

03 Jan 2018   05:22:28 PM   Wednesday BdST
A- A A+ Print this E-mail this
 মহীপুর হাজী মহসিন সরকারি কলেজটি নানা সমস্যায় জর্জরিত

জেলার পাঁচবিবি উপজেলার মহীপুর হাজী মহসিন সরকারি কলেজটি শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীর অভাব, শ্রেণি কক্ষ ও আবাসন সংকটসহ নানা সমস্যায় জর্জরিত। প্রতিষ্ঠার প্রায় অর্ধশত বছর পরেও জোড়াতালি দিয়ে শিক্ষার কার্যক্রম চলতে থাকায় হাজার হাজার শিক্ষার্থী হতাশায় দিশেহারা হয়ে পড়েছে।
কলেজ সূত্রে জানা যায়, ১৯৬৯ সালে মজলুম জননেতা মাওলানা ভাসানীর স্মৃতিবিজরিত মহীপুর হাজী মহসিন সরকারি কলেজটি ১৯৮২ সালের ১ মে জাতীয় করণ করা হয়। ২০০৬-২০০৭ শিক্ষাবর্ষ হতে বাংলা, ইংরেজি, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা সাতটি বিষয়ে অনার্স কোর্স চালু হয়। অর্থনীতি বিষয়ে অনার্স খোলার আবেদন প্রক্রিয়াধীন। কলেজে শিক্ষকের পদ রয়েছে ৪৫টি। প্রভাষক ২৩ জন, সহকারী অধ্যাপক ১৪ জন ও সহযোগী অধ্যাপক ৮ জন। কর্মরত আছেন প্রভাষক পদে পাঁচজন, সহকারী অধ্যাপক ১৩ জন, সহযোগী অধ্যাপক সাতজনসহ মোট ২৫ জন। প্রভাষক পদে ১৮ জন, সহকারী অধ্যাপক পদে একজন ও সহযোগী অধ্যাপক পদে একজনসহ মোট ২০টি শিক্ষকের পদ খালি রয়েছে। এছাড়াও প্রদর্শকের তিনটি পদ, লাইব্রেরিয়ানের দুটি পদ ও ক্রীড়া শিক্ষকের পদ মৃত্যুর ২২ বছর পর থেকে খালি রয়েছে। অফিস সহকারী একটি ও এমএলএসএস-এর আটটি পদ শূন্য থাকায় জোড়াতালি দিয়ে কলেজের প্রশাসনিক কাজ চলছে।
এছাড়া তিনটি অ্যাকাডেমিক ভবনের দুটি পরিত্যাক্ত ঘোষনা করায় শ্রেণি কক্ষের মারাত্মক সংকট সৃষ্টি হয়েছে। পশ্চিমাংশের অ্যাকাডেমিক ভবন ১৯৯২ সালে পরিত্যাক্ত ঘোষনা করা হলেও সেখানে জীবনের ঝুঁকি নিয়ে পাঠদান চলছে। যে কোনো সময় ঘটতে পারে বড় রকমের প্রাণঘাতি দুর্ঘটনা। এদিকে ২২ বছরের পুরানো একটি বাসে পরিবহনের ব্যবস্থা কোন রকমে চলছে, বাসে জায়গা সংকুলান না হওয়ায় ছাত্র-ছাত্রীরা বাদুড় ঝোলা হয়ে চলাচল করে। কলেজে সীমানা প্রাচীর না থাকায় গরু-ছাগলের অবৈধ অনুপ্রবেশ ঠেকানো যায় না। অন্যদিকে কলেজের জমি ও সম্পদ বেদখল হয়ে যাচ্ছে। কলেজে ছাত্রাবাস, ছাত্রীবাস, ডরমেনটরি না থাকায় ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের কলেজ থেকে চার কিলোমিটার দূরে উপজেলা সদরে বা ১১ কিলোমিটার দূরে জয়পুরহাট জেলা সদরের হোষ্টেল বা মেসে থাকতে হয়। কলেজে আবাসিক ব্যবস্থা না থাকায় দূরের ছাত্র-ছাত্রীদের সীমাহীন দূর্ভোগ পোহাতে হচ্ছে।
রাষ্ট্রবিজ্ঞান অনার্সের দ্বিতীয় বর্ষের ছাত্র সুজন ও সিহাব বলেন, কলেজে শিক্ষকের অভাবে ঠিকমতো ক্লাস হয় না। বাংলা অনার্সের তৃতীয় বর্ষের ছাত্র দুলাল ও তার সহপাঠি জাকিয়া বলেন, শ্রেণিকক্ষ সংকটের কারণে গাদাগাদি করে ক্লাসে বসতে হয়। অনেক সময় ক্লাস বাতিল করা হয়। বিজ্ঞানের দ্বিতীয় বর্ষের ছাত্র হাসান ও রাব্বি হোসেন বলেন, আমাদের কোনো ব্যবহারিক ক্লাস হয় না। কলেজে কোনো ডেমোনেস্টর স্যার নেই।
কলেজের ছাত্র-ছাত্রীদের অভিযোগে আরো জানা যায়, লাইব্রেবিয়ানের অভাবে বইপত্র ঠিকমতো পাওয়া যায় না। ক্রীড়া শিক্ষক না থাকায় খেলাধুলা, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হয় না। কলেজে সংস্কৃতি চর্চার কোনো সুযোগ নেই, বার্ষিক ম্যাগাজিন প্রকাশ হয় না। আবাসন সমস্যার কারণে অনেকেই ভর্তির পরেও কলেজ ছেড়ে অন্যত্র যেতে বাধ্য হয়।
কলেজটির অধ্যক্ষ অধ্যাপক বড়জাহান আলী বলেন, কলেজে প্রায় দেড় হাজার ছাত্র-ছাত্রী পড়ালেখা করছে। শিক্ষক কর্মকর্তা-কর্মচারি শ্রেণিকক্ষ আবাসন, সীমানা প্রাচীর, অ্যাকাডেমিক ভবন সংকটসহ বহুবিদ সমস্যা নিয়ে আছি। সমস্যা সমাধানের লক্ষ্যে সাধ্যমতো চেষ্টা অব্যাহত রেখেছি। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি ও প্রয়োজনীয় জরুরি পদক্ষেপ কামনা করছি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net