তাজা খবর:

পুরাতন কাপড়েই ঈদ হবে কান্দুলী আশ্রয়ণের বাসিন্দাদের                    দৌলতখানে চাল বিতরণ নিয়ে ইউএনও লাঞ্চিত                    দাকোপের আলোচিত আত্মহত্যা: পরিকল্পিত হত্যার দাবী পুত্রের                    কেশবপুরে দেশজনতার কথা’পত্রিকার দোয়া ও ইফতার মাহফিল                    মান্দায় সামাজিক সংগঠন অর্পণ’র ঈদ বস্ত্র বিতরণ                    মুন্সীগঞ্জে ঈদের প্রধান জামাত সকাল ৮ টায়                    রাণীনগরে পানিতে ডুবে শিশুর মৃত্যু                    রাণীনগরে একাধিক মামলার আসামী মুক্তার গ্রেফতার                    মুক্তিযোদ্ধা করম আলীর কবরস্থানের দেয়াল ভেঙ্গেছে জামায়াত সমর্থকরা                    পথশিশুদের নতুন পোশাক দিতে রাস্তায় এক ঝাঁক তরুণ                    
  • শনিবার, ২৪ জুন ২০১৭, ১০ আষাঢ় ১৪২৪

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন শাবানা

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন শাবানা

বাংলাদেশি চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী শাবানা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সোমবার দেখা করেছেন। সামাজিক

ঈদে ১৮ নাটকে ঊর্মিলা

ঈদে ১৮ নাটকে ঊর্মিলা

প্রতি বছর ঈদ উপলক্ষে নানা চরিত্রে অভিনয় নিয়ে একাধিক টিভি চ্যানেলে উপস্থিত হন

চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম

চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম

আইসিসির কোনো টুর্নামেন্টে প্রথম বারের মতো বাংলাদেশকে সেমি-ফাইনালে তুলতে বড় অবদান রাখা তামিম

র‌্যাঙ্কিংয়ে মাশরাফি, উন্নতি তামিমের

র‌্যাঙ্কিংয়ে মাশরাফি, উন্নতি তামিমের

চ্যাম্পিয়ন্স ট্রফির পারফরম্যান্সে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন মাশরাফি বিন মুর্তজা।

সীরাত সাহিত্যের প্রবর্তক মাওলানা মুহিউদ্দীন খান মৃত্যু বাষির্কী

মুহাম্মদ রুহুল আমীন নগরী

14 Jun 2017   10:19:03 PM   Wednesday BdST
A- A A+ Print this E-mail this
 সীরাত সাহিত্যের প্রবর্তক মাওলানা মুহিউদ্দীন খান মৃত্যু বাষির্কী

মানুষ মরণশীল, কেউ অমর নয়। প্রত্যেকেরই পৃথিবী ছেড়ে চলে যেতে হবে না ফেরার দেশে। যারা চলে যান তারা কেউ ফিরে আসেন না, এটাই পৃথিবীর নিয়ম। তবে মানুষ পৃথিবীতে সু-মহৎ কর্মের মধ্যেই অমর হযে থাকেন,স্মরিত হন মানব হৃদয়ে। দুনিয়ার জিন্দেগীতে মানব সন্তান যেসব মহৎ কর্মকা-ে নিজেকে নিয়োজিত রাখে তা দিয়েই মূল্যায়ন করা হয় তাকে। আমাদের দেশে অনেকেই ধর্মপ্রচার, সমাজসেবা, ইসলামি রাজনীতি, শিক্ষা,সাহিত্য-সাংস্কৃতি চর্চা তথা বাংলা ভাষায় ইসলামি সাহিত্যের ব্যাপক চর্চা, প্রচার ও প্রসারে কাজ করেছেন। তবে এক্ষেত্রে যিনি ব্যাপক অবদান রেখে নিজস্ব পরিমন্ডল তৈরি করতে সক্ষম হয়েছেন তিনি হলেন মাসিক মদীনা সম্পাদক ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দীন খান। দেশ ও জাতির কল্যাণে দীর্ঘ অর্ধশতাব্দি ব্যাপী তিনি অক্লান্ত পরিশ্রম করেগেছেন। নিরপেক্ষ দৃষ্টিতে যুক্তির আলোকে বিচার করলে নিঃসন্দেহে মূল্যায়নের মানদন্ডে মাওলানা মুহিউদ্দীন খান শতাব্দির অন্যতম শ্রেষ্ঠ কৃতী সন্তান। মাতৃভাষায় ইসলামি পঠন-পাঠনে তাঁর অবদানের জাতীয় স্বীকৃতি সময়ের দাবী। বাংলা ভাষা ভাষীদের মধ্যে সীরাত চর্চার বিরল নজীর তিনিই স্থাপন করেছেন। মহাগ্রন্থ আল কোরআনের ব্যাখাগ্রন্থ তাফসিরে মাআরেফুল কোরআন বঙ্গানুবাদ তাঁর জীবনের সাফল্যের এক মাইল ফলক। এ ছাড়া দেশের প্রাচীনতম বাংলা পত্রিকা ‘মাসিক মদীনা’র মাধ্যমে মাতৃভাষায় দ্বীন ইসলাম প্রচারে ব্যাপক অবদান রেখে যাচ্ছেন। আন্তর্জাতিক অঙ্গনেও তিনি এদেশের শীর্ষস্থানীয় জ্ঞানী-গুণী ব্যক্তিত্ব হিসেবে সমাদৃত। ইসলামের মননশীল ও সাবলীল উপস্থাপনা এবং খেদমতে খালক এর জন্যও তিনি স্বীয় কর্ম গুণেই ইতিহাসে স্থান করে নিয়েছেন।
মাওলানা মুহিউদ্দীন খান ১৩৪২ সনের ৭ই বৈশাখ মুতাবিক ১৯৩৫ ঈসায়ার ১৯ শে এপ্রিল শুক্রবার জুম্মার নামাজের আজানের সময় জন্মগ্রহন করেন। তার পৈত্রিক নিবাস ময়মনসিংহের গফরগাঁও উপজেলার আনসার নগরে। রাজধানী ঢাকার গেন্ডারিয়ায় তিনি নিজস্ব বাসায় বসবাস করতেন। তিনি আজ আমাদের মাঝে আর নেই। বিগত বছর এই দিনে (১৯ রমজান) ইফতারের কিছুক্ষণ পুর্বে ইন্তেকাল করেন।
পিতৃপরিচয়: মরহুম মাওলানা পিতা হাকিম মৌলভী আনসার উদ্দীন খান ১৯০১ সালে মোমেনশাহী জেলার গফরগাঁও থানার বর্তমান আনসার নগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মুন্সি তৈয়ব উদ্দীন খান ছিলেন একজন পরহেযগার সম্ভ্রান্ত ব্যক্তি। তাঁর দাদা পিতা মুন্সি তাহের উদ্দীন উরফে ডেঙ্গু খাঁ ছিলেন মাওলানা কারামত আলী জৌনপুরীর মুরিদ। আনসার উদ্দীন খান ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ থেকে উচ্চমাধ্যমিকপরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঢাকা কলেজে ভর্তি হন। এই সময় সমগ্র উপমহাদেশ খেলাফত আন্দোলনে উত্তাল হয়ে উঠে। খেলাফত কমিটির ডাকে মুসলিম ছাত্ররা কলেজ ছেড়ে চলে আসে। তখনই অত্যন্ত মেধাবী ছাত্র আনসার উদ্দীন খানের আনুষ্ঠানিক লেখাপড়ার ইতি ঘটে। পরবর্তী পর্যায়ে স্থানীয় বিশিষ্ট আলেম মাওলানা রিয়াজ উদ্দীন সাহেব পাঁচবাগ ইসলামীয়া সিনিয়র মাদ্রসা প্রতিষ্ঠা করেন। মাদ্রাসা প্রতিষ্ঠা লগ্ন থেকেই মাওলানা আনসার উদ্দীন খান ইংরেজী, অংকে বিনা বেতনে শিক্ষকের দায়িত্ব পালন করতে থাকেন। তিনি শিক্ষকতার পাশাপাশি আরবী, ফার্সী, উর্দু ভাষায় পাঠ গ্রহণ করতেন। দীর্ঘ প্রায় ৩০ বছর তাঁর শিক্ষা ও একই সঙ্গে শিক্ষকতা জীবনের এই সাধনা অব্যাহত থাকে। কালে সংসারের দায়িত্ব কাঁধে আসার পর জীবিকার জন্য হাকিমী চিকিৎসা আয়ত্ত করেন। পরবর্তীতে তিনি দেশ বিখ্যাত চিকিৎসক হিসেবে খ্যাত হয়েছিলেন। যৌবন কালেই তিনি আধ্যাত্মিকতার প্রতি আকৃষ্ট হয়ে পড়েছিলেন। প্রথমে মাওলানা রিয়াজ উদ্দীন সাহেবের সহচার্য গ্রহণ করেন। তাঁর ইন্তেকালের পর ফুরফুরায় স্বনাম খ্যাত পীর হজরত মাওলানা আবু বকর সিদ্দিকীর (রহ.) মুরিদ হয়ে আধ্যাত্মিকতার সাধনায় বিশেষ সফলতা অর্জন করেন। ছাত্রজীবন থেকেই রাজনীতিতে তাঁর বিচরণ শুরু হয়। প্রথমে খেলাফত ও অসহযোগ আন্দোলন, পরবর্তীতে শেরে বাংলা এ.কে. ফজলুল হকের নেতৃত্বাধীন কৃষকপ্রজা আন্দোলন ও চল্লিশের দশকের গোড়ার দিকে তিনি নিখিল ভারত জমিয়তে উলামায়ে হিন্দের সাথে জড়িত হন। দীর্ঘকাল তিনি মোমেনশাহী জেলা জমিয়তে উলামায়ে হিন্দের সাধারণ সম্পাদক এর দায়িত্ব পালন করেন। পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার পর নেজামে ইসলাম পার্টির একজন সক্রিয় পৃষ্ঠপোষক হিসেবে নিয়োজিত ছিলেন। মাওলানা আনসার উদ্দীন খান একাধারে একজন রাজনৈতিক কর্মী, শীর্ষস্থানীয় ধর্মীয় ব্যক্তিত্ব ও সমাজ সংস্কারক হিসেবে পরিচিত হয়েছিলেন। দীর্ঘকাল তিনি ইউনিয়ন বোর্ড ও ঋণ সালিশী বোর্ডের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন একজন সু-সাহিত্যিক ও স্বভাব কবি। ত্রিশের দশকের গোড়ার দিকে পাঁচবাগ থেকে প্রকাশিত বাংলা মাসিক ‘দ্বীন দুনিয়া’ ও আরবি মাসিক ‘হুজ্জাতুল ইসলাম’ পত্রিকায় নিয়মিত লিখতেন। ময়মনসিংহের বিখ্যাত সাপ্তাহিক ‘চাষী’রও তিনি একজন নিয়মিত লেখক ছিলেন। জীবনের শেষ পর্যায়ে তাঁর সুযোগ্য পুত্র মাওলানা মুহিউদ্দীন খানের সম্পাদনায় মাসিক মদীনা প্রকাশের ব্যাপারে তিনি বিশেষ উৎসাহ যুগিয়েছিলেন। মদীনার প্রথম দিকের অনেকগুলো সংখ্যায় দেশীয় চিকিৎসা ও ঔষধী দ্রব্যগুণ সম্পর্কিত তাঁর বেশ কিছু লেখা প্রকাশিত হয়েছিল। মাওলানা আনসার উদ্দীন খান জমিয়তে উলামায়ে হিন্দের তৎকালীন প্রেসিডেন্ট শায়খুল ইসলাম মাওলানা সায়্যিদ হুসাইন আহমদ মদনী (র.)-এর প্রতি গভীরভাবে অনুরক্ত ছিলেন। মাওলানা মদনী যখন মোমেনশাহীতে আগমন করেছিলেন, তখন মাওলানা আনসার উদ্দীন খান তাঁর সাথে সাক্ষাৎ হয়েছিল। ১৯৭৬ সালের ১০ই রমজান রোজ সোমবার বেলা ১১ ঘটিকায় এই মহান সাধক পুরুষের ইন্তেকাল হয়।
মদীনার আত্মপ্রকাশ: বাংলা ভাষায় ইসলামি সাহিত্য সংস্কৃতির উৎকর্ষ সাধন এবং ইসলামের মহত্তম জীবনাদর্শ ও এর দীপ-শিখাকে এদেশের প্রতিটি সত্যান্বেষী মানুষের মনে জ¦ালিয়ে দেয়া প্রতিশ্রুতি নিয়েই মাওলানা মুহিউদ্দীন খান মাসিক মদীনা প্রকাশ করেন। দেশ ও জাতির চরম দুর্যোগ মুহুর্তে মুসলিম সাংস্কৃতির সার্বিক লালন ও বিকাশের লক্ষ্যে ১৯৬১ ঈসায়ীর মার্চ মাসে ‘মাসিক মদীনা’ প্রথম প্রকাশ করেন।
গ্রন্থাদি: মাওলানামুহিউদ্দীন খান ১০৫ বই-পুস্তক মাতৃভাষা বাংলায় অনুবাদ করেছেন বা লিখেছেন। যে সমস্ত পাঠ করে বাংলা ভাষা-বাষীরা উপকৃত হচ্ছে। এখানে কয়েকটি বইয়ের নাম উল্লেখ করা হলো-* তাফসীরে মাআরেফুল কুরআন (১, ২ খন্ড) * বঙ্গানুবাদ কুরআনুল কারী * সহজ আরবি ব্যাকরণ * ইসলাম ও সমকালীন বিস্ময়কর কয়েকটি ঘটনা * প্রিয় নবীজীর অন্তরঙ্গ জীবন * বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর সংকলন (১-১৩ খন্ড) * হাদীসে রাসূল (সা.) * সীরাতুন্নবী (সা.) * মাকতুবাত ইমাম গাজ্জালী * এহইয়াউ উলুমিদ্দীন (১-৫ খন্ড) জীবনের খেলাঘরে * ওসওয়ায়ে রাসূলে আকরাম (সা.) * স্বপ্নযোগে রাসূলুল্লাহ (সা.) মুনিমের জীবনযান পদ্ধতি * শাওয়াহেদুন্ নবুওত * খাসায়েসুল কোবরা (১, ২ খন্ড) * কুড়ানো মানিক (১-৪ খন্ড) * আল-কাওসার আধুনিক আরবি বাংলা অভিধান * জীবন সায়াহ্নে মানবতার রূপ * চেরাগে-মুহাম্মদ (সা.) * ইসলামি তাছাউফের স্বরূপ * ইমাম গাযালী তাছাউফ ও ইসলামের মৌলিক শিক্ষা * রাসূলুল্লাহর (সা.) ইবাদত দোয়া ও মোনাজাত * নূরুল ইমান (১, ২ খন্ড) * তালিমুল হজ্জ * হৃদয়তীর্থ মদীনার পথে * রওজা শরীফের ইতিকথা * সীরাতে রসূলে আকরাম (সা.) আল-মুরশিদুল আমীন * আযাদী আন্দোলন * হজরতজী মাও. মুহাম্মদ ইলয়াস রহ. * তালিমুস সালাত (নামাজের কিতাব) * ইমাম যয়নুল আবেদীন * দরবায়ে আওলিয়া * সমকালীন জিজ্ঞাসার জবাব (১-২০ খন্ড) * কোরআন ও অমানুষঙ্গিক প্রসঙ্গ * আকাঈদ, পবিত্রতা ও নামাজ প্রসঙ্গ * কুরআন পরিচিতি * ঈমাম, ঈদ ও মসজিদ প্রসঙ্গ * মৃত্যু ও পরকাল প্রসঙ্গ * বিবাহ ও পারিবারিক প্রসঙ্গ * অপরাধ, দন্ডবিধি ও ইতিহাস প্রসঙ্গ * খাদ্য, পানীয়, চিকিৎসা ও শিক্ষা প্রসঙ্গ * রাষ্ট্রবিজ্ঞান, ভূ-বিজ্ঞান ও অন্যান্য প্রসঙ্গ * রোজা, যাকাত ও অন্যান্য প্রসঙ্গ * আম্বিয়া আ. সাহাবায়ে কেরাম ও মনীষীগণের জীবনী প্রসঙ্গ প্রভৃতি।
আধ্যাত্মিক জীবন: আধ্যাত্মিক জীবনে তিনি ১৯৬৩ সালে জমিয়তের সম্মেলনে লাহোর গেলে সেখানে আল্লামা আব্দুল্লাহ দরখাস্তি (রহ.)-এর নিকট বায়াত গ্রহণ করেন। মাওলানা আবুল হাসান আলী নদভী (রহ.)-এর পক্ষ থেকে হাদীসের পাশাপাশি সুলুকের (লিখিত) ইযাপাত প্রাপ্ত হন। মুফতী আমিনুল ইহসান মুজাদ্দেদী (রহ.) ফেকাহ ও হাদীসের ইযাযত প্রদান করেন। সর্বশেষে খলিফায়ে মদনী আল্লামা আবদুল মুমিন শায়খে ইমামবাড়ী (দা. বা.)-এর নিকট বায়াত গ্রহণ করেন। স্বপ্নযুগে মদনী (র) কর্তৃক আদিষ্ট হয়ে বিগত ৩০/১০/২০০৮ সালে শায়খে ইমামবাড়ী ইযাযত প্রদান করেন।

মাদরাসা: ফরিদাবাদ, যাত্রাবাড়ী মাদানীয়া মাদ্রাসা, জামেয়া হুসাইনিয়া আরজাবাদ মাদ্রাসার প্রতিষ্ঠাকালীন সময়ে জড়িত ছিলেন। এ ছাড়া মোমেনশাহীর আনছার নগর দারুল কোরআন মাদ্রাসা, পার্বত্য চট্টগ্রামে কয়েকটি মসজিদ-মাদ্রাসা প্রতিষ্ঠার সাথে সম্প্রৃক্ত ছিলেন। বিশেষ করে ফরিদাবাদ মাদ্রাসার ভুমিদাতাকে তিনি অনেক বুঝিয়ে বলার পর উনি সামান্য জায়গাদানে সম্মত হলেন। পরে খান সাহেব প্রদত্ত ১০ হাজার টাকা দিয়ে যে ভূমি খরিদ করা হয়,সেখানেই আজকের ফরিদাবাদ মাদ্রাসা স্থাপিত হয়। স্বাধীনতা পরবর্তী সময়ে সন্তুষে মওলানা ভাসানীর সান্নিধ্যে ৩ মাস ছিলেন। তখন সেখানে একটি হাফেজী মাদ্রাসা প্রতিষ্ঠার উদ্যোগ নেন।। এ মাদ্রাসার পাশেই মওলানা ভাসানী শায়িত আছেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net