তাজা খবর:

খালেদা জিয়ার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ                    বড়পুকুরিয়ায় বিদ্যুৎ উৎপাদন বন্ধ                    কানাডায় বন্দুকধারীর হামলা, নিহত ১                    ১৮০ টাকায় নুহাশপল্লীতে                    ১৮০ টাকায় নুহাশপল্লীতে                    ওয়ানডে আসতেই দাপুটে বাংলাদেশ                    সবার আগে প্রয়োজন খালেদা জিয়ার মুক্তি’                    কুষ্টিয়ায় আদালত প্রাঙ্গণে মাহমুদুর রহমানের ওপর হামলা                    খালেদা জিয়ার জ্বর ও ব্যথা কোনোভাবেই কমছে না                    মারা যাওয়ার দুই মাস কবর থেকে ভান্ডারিয়ায় শিশুর লাশ উত্তলন                    
  • সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫

শহীদের নতুন ডুপ্লেক্স ফ্ল্যাটের দাম কত?

শহীদের নতুন ডুপ্লেক্স ফ্ল্যাটের দাম কত?

বলিউড অভিনেতা শহীদ কাপুরের স্ত্রী মীরা রাজপুত দ্বিতীয়বারের মতো অন্তঃসত্ত্বা হয়েছেন। এই দম্পতির

ইলিশটির দাম সাড়ে ১৪ হাজার টাকা! এতো বড় ইলিশ অতীতে ধরা পড়েনি

ইলিশটির দাম সাড়ে ১৪ হাজার টাকা! এতো বড় ইলিশ অতীতে ধরা পড়েনি

লক্ষ্মীপুরে কমলনগর উপজেলায় একটি ইলিশ বিক্রি হয়েছে ১৪ হাজার ৫০০ টাকায়। যার ওজন

প্রিয় বন্ধুর সঙ্গে ছবি শেয়ার করলেন এই নায়িকা

প্রিয় বন্ধুর সঙ্গে ছবি শেয়ার করলেন এই নায়িকা

হিরোপান্তি’ দিয়ে বলিউডে কৃতি শ্যাননের যাত্রা শুরু। নতুন প্রজন্মের বলিউড অভিনেত্রীদের মধ্যে তিনিই

পুরুষের একটি ভয়াবহ রোগের ৮ নীরব লক্ষণ

পুরুষের একটি ভয়াবহ রোগের ৮ নীরব লক্ষণ

নারী-পুরুষ উভয়ের জন্যই ক্যান্সার মারাত্মক এক রোগের নাম। কিছু ক্যান্সার শুধুমাত্র

রাজনগওে বন্যায় স্বরণকালের ভয়াবহ ক্ষতি

এফএনএস (আউয়াল কালাম বেগ; রাজনগর, মৌলভী বাজার) :

01 Jul 2018   02:24:17 PM   Sunday BdST
A- A A+ Print this E-mail this
 রাজনগওে বন্যায় স্বরণকালের ভয়াবহ ক্ষতি

 স্বরণকালের ভয়াবহ বন্যায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার কামারচাক,টেংরা ও মনসুরনগর ইউনিয়নের  কয়েক হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। এসব পাঁকা ও কাঁচা ঘর পুরোপুরি ও আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। নষ্ট হয়েছে ঘরে থাকা আসবাব-পত্র ছাড়াও রাস্তাঘাট, ব্রীজ-কালবাট, গবাবাদি পশুর খামার, বিভিন্ন জলাসয়, পুকুর ও  মৎস খামারের মাছ, ক্ষেতের ধান ও সাকসবজির বাগান। পানি সরে যাওয়ার  ক্ষয়ক্ষতি দৃশ্যমান হচ্ছে। ক্ষয়ক্ষতির পরিমান নিরুপন করতে কয়েক দিন লাগবে।  
       সরেজমিনে উপজেলার এ ৩টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়,  বন্যার কারনে বিভিন্ন উচু জায়গায়, ও আশ্রয় কেন্দ্রে আশ্রয়  নেয়া মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে। আনেক মানুষ নতুন করে বাড়ি নির্মান করে ঘুরে দাড়াবার চেষ্টা করছে। আবার কেউ কেউ টাকার অভাবে বসত বাড়ি মেরামত করতে পারছেনা। তারা উছু বাঁধে কালবাটের উপর  ঝুপড়ি ঘর তৈরী করে মানবেতর দিন কাটছেন। বন্যায় কাঁচা ঘরের ক্ষতি করছে তাই নয় দেখা গেছে শতাধিক পাঁকা বাড়ি থেকে পানি সরে যাওয়ার পর ভিটের মাটি নিছে দিকে দেবে গিয়ে ঘরের দেয়াল ও পাকা ফ্লোরে ফাঁটল দেখা দিয়েছে। বন্যার দুষিত পানির কারনে বিভিন্ন বয়সি মানুষের মধ্যে চর্ম রোগ সহ নানান পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।
      মনু নদীর বন্যা প্রতিরক্ষা বাঁধের ভাঙনের তুড়ে ঘর ভেসে যাওয়া আশ্রাকাপন গ্রামের আওরতি রানী মালাকার (৩০) বলেন খাইয়া বাছা দায়’ পড়েছে ঘর টিক করমু  কি দিয়া। মনসুরনগর ইউনিয়নের মালিকানো গ্রামের সুক্তি রানী মালাকার (৪০),কামারচাক ইউনিয়নের মৌলভীরচক, মরিছা ও পালপুর গ্রামের আফরোজ মিয়া, জালার মিয়া,, আলেফ জান বিবি, দীপক দত্ত, দুলাল দেব, কানিজা বিবি, মধু মিয়া ও ছায়েদ বাদসার সাথে কথা হয় তারা প্রতিবেদকে জানান ‘কিলা বাছতাম ভাই কউকা, ইলা পানি জীবনেও দেখছিনা। ঘর থাকি বারইতে বারইতে  সবতা বুরাইলাইছে।  কুনু উপায় না দেখিয়া বান্দর উপর আশ্রয় নিছি” এ রকম শত শত পরিবার আছে সব কিছু  হারিয়ে ঘর বাধার স্বপ্ন দেখছেন।  অসহায় দিনমুজুর মানুষেরা পড়ছে মহাজনের ঋণের জালে। মহাজনের দেনা পরিশোধ ও মাথা গুজার এ সংগ্রাম তাদেরকে ঠেলে দেবে অনিশ্চত ভবিষ্যতের দিকে।

       মনসুরনগর ইউপি চেয়ারম্যান মিলন বখত জানান, মনসুরনগর ইউনিয়নের ৩৫টি গ্রামের সবকটিই তলিয়ে যায়। আকস্মিক ও অস্বাভাবিক পানি হওয়ায় এ ইউনিয়নের প্রায় দ্্্্্্্্্্্্্্্্্ইু হাজারেরও বেশি বাড়িঘর পুরোপুরি বা আংশিক ভেঙ্গে গেছে। ঘর না থাকায় মানুষ এখনো বাঁধে ঝুপড়ি বানিয়ে বাস করছে। মানুষ খুব কষ্টে আছে। এখনই সময় সার্বিক সাহায্য নিয়ে মানুষের পাশে দাঁড়ানোর। এ ব্যাপারে সরকারের যথাযত কর্তৃপক্ষ সহ আমরা কাজ করে যাচ্ছি।   

       কামারচাক ইউনিয়নের চেয়ারম্যান নজমুল হক সেলিম বলেন,  এবারের বন্যায় সাধারণ মানুষের কাঁচা ঘরগুলো মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে কামারচাক ইউনিয়নেরও পুরো ৪২টি গ্রাম বন্যার পানিতে তলিয়ে যায়। খাসপ্রেমনগর গ্রামের শতাধিক বাড়িঘর বন্যার পানিতে ধ্বসে গেছে। আশ্রয় কেন্দ্র থেকে ফিরে মানুষ খোলা আকাশের নিচে বাস করছে। ঘর ঠিক করার জন্য অর্থ-সামর্থ তাদের কাছে নেই।  এতো তাড়াতাড়ি পানি বাড়বে কে জানতো। হঠাৎ পানি বেড়ে যাওয়ায় বাড়ি থেকে তেমন কিছু নিয়ে যেতে পারিনি। ঢেউয়ের কারনে  শত শত ঘর ধ্বসে গেছে। কি পরিমান ক্ষতি হয়েছে তা এখনো পুরোপুরি হিসাব করা হয়নি। যা দেখেছি তাতে ৩ হাজারেরও বেশি ঘরবাড়ি ধ্বসে গেছে বলেই ধারণা করছি।    
       এদিকে উপজেলার টেংরা ইউনিয়নের স্থানীয় ইউপি চেয়ারম্যান টিপু খান জানান, ১০টি গ্রাম সম্পুর্ণ বন্যা কবলিত হয়ে চরম ক্ষতি হয়েছে আমার ইউনিয়নের মনু তীরবর্তী ১০টি গ্রামের ১৫ হাজার মানুষ সব হারিয়ে নিঃস্ব। দরিদ্র এসব মানুষ ও তাদের প্রায় সহ¯্রাধিক ক্ষতিগ্রস্থ ঘরবাড়ি নির্মানে জরুরি সাহায্যের প্রয়োজন। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।       
      এ ব্যাপারে রাজনগর উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসি আক্তার বলেন, ৯০৫ হেঃ কৃষিজমি, ৮টি মাধ্যমিক বিদ্যালয়, ৪৬টি প্রাথমিক বিদ্যালয় ১৬টি সড়কের খুব বেশী ক্ষতি হয়েছে। ক্ষয় ক্ষতির পুর্নাঙ্গ হিসাব স্থানীয় চেয়ারম্যানদের মাধ্যমে করা হচ্ছে। এগুলি পেতে কিছুটা দিন সময় লাগবে। বন্যা পরবর্তি পূনর্বাসনের জন্য আপাতত ২শ টি পরিবারের জন্য ২শ বান্ডিল টিন ও সাথে ৩ হাজার টাকা নগদ অর্থ বরাদ্ধ পাওয়া গেছে। দ্রুত এগুলো উপযুক্তদেও মধ্যে বন্টন করা হবে। বাকিদের বরাদ্ধ আসলে পর্যায়ক্রমে দেয়া হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net