তাজা খবর:

জুতায় মিলল সাড়ে ৫ কেজি সোনা, মালয়েশিয়ার নাগরিক আটক                    অসুস্থ সৈয়দ আশরাফ, চিনতে পারছেন না প্রিয়জনদেরও                    গাজীপুর সিটি নির্বাচনে বিজিবি মোতায়েন                    টাকার চিন্তা আপনার যৌনজীবনে প্রভাব ফেলতে পারে                    নিকারাগুয়া বিক্ষোভ: মানাগুয়া সংঘর্ষে শিশু নিহত                    হত্যা মামলায় খালেদার জামিন থাকবে কি না, জানা যাবে ২ জুলাই                    বাংলাদেশি শ্রমিক নিয়োগ ব্যবস্থা বাতিল করেছে মালয়েশিয়া                    নির্বাচনে জয় না এলে তৃণমূলের নেতাকর্মীরা দায়ী : প্রধানমন্ত্রী                    তালতলীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত ১ আহত ৬                    কর্মস্থলে ফেরার জন্য মানুষের উপচে পড়া ভিড় পটুয়াখালী নদী বন্দরে                    
  • রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

অবশেষে বিয়ে করলেন বাপ্পা-তানিয়া

অবশেষে বিয়ে করলেন বাপ্পা-তানিয়া

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিলো। অবশেষে বিয়ে করলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী বাপ্পা মজুমদার এবং

সুইডেনের কর্মকর্তা-খেলোয়াড়ের তোপের মুখে জার্মান ম্যানেজার

সুইডেনের কর্মকর্তা-খেলোয়াড়ের তোপের মুখে জার্মান ম্যানেজার

আগের দিন ড্রেসিংরুমের সামনে নেইমারের সঙ্গে রেফারির হাতাহাতির ঘটনা ঘটলো। সেই রেশ না

টাকার চিন্তা আপনার যৌনজীবনে প্রভাব ফেলতে পারে

টাকার চিন্তা আপনার যৌনজীবনে প্রভাব ফেলতে পারে

কথায় আছে ‘অর্থই সব অনর্থের মূল’। আবার এই অর্থই আপনাকে চিন্তামুক্ত রাখতে পারে।

গর্ভে দুলাভাইয়ের সন্তান, আপত্তি নেই বোনের!

গর্ভে দুলাভাইয়ের সন্তান, আপত্তি নেই বোনের!

তিন মাসের অন্তঃসত্ত্বা তিনি। তবে হঠাৎ করে সবাইকে জানালেন, তিনি নিজের গর্ভে তার

কটিয়াদীতে ৯ জন ডাক্তার দিয়ে চলছে চিকিৎসা ব্যবস্থা

এফএনএস (মোঃ রফিকুল হায়দার টিটু; কটিয়াদী, কিশোরগঞ্জ) :

10 Jan 2018   03:27:04 PM   Wednesday BdST
A- A A+ Print this E-mail this
 কটিয়াদীতে ৯ জন ডাক্তার দিয়ে চলছে চিকিৎসা ব্যবস্থা

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার ১টি পৌর ও ৯টি ইউনিয়নের ৪লক্ষ মানুষের স্বাস্থ্য সেবার জন্য একটি ৫০ শয্যার হাসপাতাল, ৪টি উপ স্বাস্থ্য কেন্দ্র এবং ৪১টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। সব মিলিয়ে অত্র উপজেলায় চিকিৎসা সেবার জন্য ৩১জন ডাক্তারের পদ থাকলেও ১৮টি পদ শূন্য রয়েছে। ১৩ জন ডাক্তারের পোস্টিং আছে। তার মধ্যে ৪জন ডাক্তার ডেপুটেশনে রাজধানী ঢাকা কিংবা তাদের সুবিধাজনক স্থানে রয়েছেন। শুধু বেতন ভাতার সময় আসেন অত্র স্বাস্থ্য কমপ্লেক্সে। দীর্ঘদিন যাবত চলে আসছে এ অবস্থা। ফলে উপজেলার সাধারণ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। চিকিৎসার প্রয়োজনে তারা ছুটে যাচ্ছেন শহরের কোন প্রাইভেট ক্লিনিক বা হাসপাতালে। অথবা অপেক্ষায় থাকেন শুক্রবারের জন্য। প্রতিশুক্রবার সকালে অতিথি পাখিরমত কিছু ডাক্তার আসেন বিভিন্ন ক্লিনিকে আবার সন্ধ্যা ঘনিয়ে আসার আগেই চলে যান। সেখানে চিকিৎসা করাতে সাধারণ কর্মজীবী মানুষের ব্যয় হয়ে যাচ্ছে তাদের শেষ সম্বল জায়গা জমি বা যৎসামান্য সঞ্চিত অর্থ।
জানা যায়, ৪টি উপ স্বাস্থ্য কেন্দ্র ডাক্তার শূন্য। কমিউনিটি ক্লিনিক গুলো বেশীর ভাগ সময় বন্ধ থাকে। ৫০ শয্যার হাসপাতালে রয়েছেন একজন স্বাস্থ্য কর্মকর্তা, একজন আবাসিক ও চারজন মেডিকেল অফিসার, দুই জন কনসালটেন্ট ও একজন ইউনানী ডাক্তার। এই ৯জনকে দিয়ে চলছে উপজেলাবাসীর চিকিৎসা সেবা। ডেপুটেশনে ঢাকা সোহরাওয়াদী হাসপাতালে আছেন ডেন্টাল সার্জন শারমীন শরীফ, মেডিকেল কর্মকর্তা আয়েশা, আতিকুর রহমান এবং ডা. আসাদুজ্জামান আছেন শিশু ও মাতৃসদন হাসপাতাল মাতুয়াইলে। অত্র স্বাস্থ্য কমপ্লেক্সের অনিয়মটাই এখন নিয়মে পরিনত হয়েছে। বহি:বিভাগে সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত রোগী দেখার নিয়ম থাকলেও নির্ধারিত সময় পর্যন্ত নিজ কক্ষে কোন ডাক্তার থাকেন না। স্বাস্থ্য কর্মকর্তা থেকে শুরু করে প্রত্যেকেই নিজ নিজ প্রাইভেট চেম্বারে রোগী দেখায় ব্যস্ত থাকেন। সকাল দশটার পর নিজ কক্ষে বসেন আবার ১২টার পূর্বেই কক্ষ ত্যাগ করেন। দেড় থেকে দুই ঘন্টার বেশী কখনও কোন ডাক্তারকে তাদের কক্ষে দেখা যায় না। ফলে চিকিৎসা নিতে হলে বাধ্য হয়েই তাদের ব্যক্তিগত চেম্বারে মোটা অংকের ভিজিট দিয়ে চিকিৎসা নিতে হয়। তার উপর রয়েছে নানা পরীক্ষা নিরিক্ষা। হউক প্রয়োজনীয় বা অপ্রয়োজনীয়।
কটিয়াদী বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো:রফিকুল ইসলাম মজনু বলেন, বর্তমান স্বাস্থ্য কর্মকর্তা ডা: তপন কুমার দত্ত অত্র হাসপাতালে ১৫-১৬ বছর যাবত কর্মরত আছেন। মেডিকেল কর্মকর্তা হিসাবে যোগদানের পর দু’এক বার অল্প সময়ের জন্য জেলার অন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলী হলেও কিছুদিন পরেই আবার বর্তমান কর্মস্থলে ফিরে আসেন। তিনি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হিসাবে যোগদানের পর থেকে অত্র স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সংকট সৃষ্টি হয়েছে। ডাক্তার বেশী থাকলে ওঁর প্রাইভেট প্রাকটিস কমে যায়। তিনি অধিকাংশ অফিস সময়ে বিভিন্ন মিটিং, সভা সেমিনার নিয়ে ব্যস্ত থাকেন। অফিস সময় পার হলে প্রাইভেট প্রাকটিসে মনোনিবেশ করেন। নানা অভিযোগের কারণে ৩-৪ মাস পূর্বে তিনি ওএসডি বদলী হয়েছিলেন। কিন্তু অদৃশ্য কারণে বর্তমান কর্মস্থলে বহাল তবিয়তে আছেন।
উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা.তপন কুমার দত্ত বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যার হলেও এখনও প্রশাসনিক অনুমোদন হয় নাই। ফলে শুধু ডাইট ৫০ শয্যা হিসাবে চলছে। কিন্তু ৩১ শয্যা হিসাবে ১৮টি পদের বিপরীতে ১৩জন ডাক্তার কর্মরত আছেন। এদের মধ্যে ৪জন ডেপুটেশনে অন্যত্র আছেন। ৩৩তম বিসিএস এ নিয়োগকৃত ৩১জন ডাক্তার (সংযুক্তি) পদায়ন হলেও পরবর্তীতে বাকীদের অন্যত্র নিয়মিত করণ করা হয়েছে। ডাক্তার সংকটের বিষয়ে তিনি বলেন, আমি নিয়মিত ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করে আসছি। 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net