fairnews24 Logo

ডিমলায় নিপা ভাইরাস প্রতিরোধ শীর্ষক ওয়ার্কশপ

এফএনএস (এমএমআই লিটন; ডিমলা, নীলফামারী) : | 14 Jan 2018   02:51:23 PM   Sunday
 ডিমলায় নিপা ভাইরাস প্রতিরোধ শীর্ষক ওয়ার্কশপ

 নীলফামারীর ডিমলায় স্বাস্থ্য শিক্ষা ব্যুরো,স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় কতৃক আয়োজিত নিপাহ ও ঠান্ডা জনিত রোগ বিষয়ে জন সচেতনতা শীর্ষক ওয়ার্কশপ।
ওয়ার্কশপে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ সারোয়ার আলম নিপাহ রোগ ও ঠান্ডা জনিত রোগ সম্পর্কে অবহিত করেন। তিনি বলেন, নিপাহ রোগ একটি ভাইরাস জনিত রোগ যা বাদুড় থেকে মানুষের মাঝে ফল ও খেজুরের কাঁচা রসের মাধ্যমে সংক্রমিত হয়। এ রোগের প্রধান লক্ষন হচ্ছে জ্বরসহ মাথা ব্যথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হওয়াসহ কোন কোন ক্ষেত্রে শ্বাসকষ্ট হতে পারে। নিপাহ রোগের সু-নিদৃষ্ট কোন ঔষধ আবিস্কার হয়নি। তিনি এ রোগ হতে রক্ষা পেতে শীতের দিনে খেজুরের কাঁচা রস, বাদুড় খাওয়া ফল, বাদুড়ের বমি করা ফল খাওয়া থেকে বিড়ত থাকার পরামর্শ দেন। বেশি বেশি প্রচার ও জন সচেতনতাই পারে এ রোগ থেকে মুক্তি দিতে।
গতকাল সকাল ১০ টায় স্বাস্থ্য কমপ্লেক্রের হলরুমে উপজেলা স্বাস্থ্য পঃ পঃ বিভাগের উদ্দেগে আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ সারোয়ার আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রবিউল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হালিম,ডাঃ নিরঞ্জন কুমার রায়,পরিসংখ্যানবিদ জহুরুল ইসলাম ,ডিমলা প্রেসক্লাবের সভাপতি মাজহারুল ইসলাম লিটন ও সম্পাদক সহিদুল ইসলাম প্রমুখ। 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2018-10-23 এফএনএস২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত।