fairnews24 Logo

থাই কিশোরদের উদ্ধারে চূড়ান্ত অভিযান চলছে

এফএনএস অনলাইন | 08 Jul 2018   11:19:43 AM   Sunday
 থাই কিশোরদের উদ্ধারে চূড়ান্ত অভিযান চলছে

থাইল্যান্ডের গভীর গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু করেছে উদ্ধারকারীরা। ৮ জুলাই রোববার স্থানীয় সময় ১০টায় উদ্ধারকারীদের একটি দল রওনা দিয়েছে বলে নিশ্চিত করেছেন উদ্ধার অভিযানের প্রধান কমান্ডার নারোংসাক ওসোটানাকোর্ন। ১৩ জন উচ্চপ্রশিক্ষিত বিদেশি ও ৫ জন থাই নেভি ডাইভার এ অভিযানে অংশ নিয়েছেন। একে একে সবাইকে বের করে আনতে তিন চার দিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অভিযানের শুরুতে পানির নিচে সংকীর্ণ পথ পাড়ি দিতে হবে কিশোরদের, যেটিকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে মনে করা হচ্ছে। উদ্ধারকালীন কিশোরদের সবাইকে দীর্ঘ সময় অক্সিজেন মাস্ক পরে পানির নিচে ডাইভ দিতে হবে। এ ধরণের অভিজ্ঞতা তাদের কারোরই আগে ছিল না।  

আটকে পড়া কিশোরদের ও তাদের পরিবারকে উদ্ধার অভিযানের পরিকল্পনা সম্পর্কে জানানো হয়েছে। সবকিছু ঠিক থাকলে আজ থাইল্যান্ড স্থানীয় সময় রাত নয়টা নাগাদ প্রথম কিশোরকে বের করে আনা হবে। ঠিক কী উপায়ে তাদের বের করে আনা হচ্ছে, তা এখনো সাংবাদিকদের জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে, গুহার ভেতর গভীর পানিতে ডাইভিং এবং অল্প পানিতে হেঁটে তাদেরকে বের করে আনা হবে।

ইতিমধ্যে উদ্ধার অভিযানস্থলে থেকে চিকিৎসক, উদ্ধারকারী  ও নিরাপত্তারক্ষাকারী সদস্য ছাড়া বাকী সবাইকে বের করে দেওয়া হয়েছে।

বিবিসির একজন প্রতিবেদক জানিয়েছেন, কিশোরদেরকে নিয়ে ফেরার পথে গুহার একটি জায়গায় কিছুক্ষণ বিশ্রাম নেওয়া হবে। পরে সেখান থেকে শেষ দফা যাত্রায় তাদেরকে বাইরে বের করে আনা হবে। বাইরে বের করে আনার পর সোজা হাসপাতালে পাঠানো হবে কিশোরদের।

চূড়ান্ত অভিযান ঘোষণা করার  পর থাই নেভি সিলের ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে উদ্ধারকারীরা একে অপরের হাত ধরে আছেন।

একদিন আগে শনিবার নারোংসাক ওসোটানাকোর্ন জানিয়েছিলেন, গুহার ভেতর অক্সিজেনের মাত্রা কমে যাওয়া এবং ভারী বৃষ্টিপাতের কারণে গুহার ভেতরে তাদের আর বেশিদিন টিকে থাকা সম্ভব হবে না। সর্বোচ্চ তিন থেকে চারদিন সময় পাওয়া যাবে। এর মধ্যেই কিশোরদেরকে বের করে আনতে হবে। তবে বর্তমানে যে অবস্থা বিরাজ করছে, তা কিশোরদের উদ্ধারের জন্য আদর্শ বলে জানিয়েছেন তিনি।

গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়াতে তারা আর বাইরে বের হতে পারেনি। এরপর থেকে টানা ৯ দিন নিখোঁজ ছিল তারা। থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে। এ অভিযানে যোগ দেন বহু দেশের সেরা সব বিশেষজ্ঞরা। গত ৩ জুলাই দুজন ব্রিটিশ ডাইভার গুহার ৪ মাইল ভেতরে প্রথম তাদের খুঁজে পান। এরপর তাদেরকে খাবার ও চিকিৎসা সেবা দেওয়া হয়।

থাইল্যান্ড ও বিশ্বব্যাপী অসংখ্য মানুষ এ উদ্ধার অভিযানের সফলতার জন্য প্রার্থনা করছেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2018-12-10 এফএনএস২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত।