fairnews24 Logo

ব্লগার হত্যার নিন্দায় সালমান রুশদীসহ দেড়শো লেখক

এফএনএস অনলাইন রিপোর্ট | 22 May 2015   07:16:09 PM   Friday
 ব্লগার হত্যার নিন্দায় সালমান রুশদীসহ দেড়শো লেখক

বৃটিশ লেখক সালমান রুশদী এবং ক্যানাডিয়ান লেখক মার্গারেট এটউড সহ বিশ্বের দেড়শোর বেশি নামকরা লেখক বাংলাদেশে একের পর এক ব্লগার হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবর লেখা এক খোলা চিঠিতে সই করেছেন। বৃটিশ সংবাদপত্র গার্ডিয়ান এ খবর দিচ্ছে।

চিঠিতে তারা অবিলম্বে ব্লগারদের হত্যাকারীদের ধরে বিচারের ব্যবস্থা করা এবং বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

তারা বলেন, এধরণের ঘটনার যেন আর পুনরাবৃত্তি না হয়, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে তাদের ক্ষমতার মধ্যে যা করা সম্ভব তা করতে হবে।

চিঠিতে স্বাক্ষরকারী মধ্যে আরও আছেন ম্যান-বুকার পুরস্কার বিজয়ী লেখক ইয়ান মার্টেল এবং আইরিশ লেখক কোলম টবিন, ভারতীয় লেখক অমিতাভ ঘোষ, পেন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট জন র্যালস্টন সউলসহ আরও বিভিন্ন দেশের লেখকরা।

লেখকদের আন্তর্জাতিক সংগঠন ‘পেন’ বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে এই খোলা চিঠি পাঠানোর উদ্যোগ নেয়।

গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে ইয়ান মার্টেল বলেছেন, “বাংলাদেশে ব্লগারদের হত্যার ঘটনা এমন ভয়ংকর ধরণের অপরাধ যে এ ব্যাপারে জরুরি ভিত্তিতে কিছু একটা করতেই হবে।”

ইয়ান মার্টেল বলেন, কোনো পশ্চিমা দেশের সরকারের চাইতে তাদের এই চিঠি দিয়ে বাংলাদেশ সরকারকে অনেক বেশি প্রভাবিত করা যাবে বলে মনে করেন তিনি। কারণ অন্য দেশের সরকারের তরফ থেকে এধরণের আবেদন, নিবেদন বা চিঠিকে রাজনীতিকরা আর খুব বেশি গুরুত্ব দেন না। সে তুলনায় তাদের চিঠি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অনেক বেশি বিক্ষুব্ধ করবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশে এ মাসেই আরও একজন ব্লগারকে সন্দেহভাজন ইসলামী জঙ্গীরা প্রকাশ্যে রাস্তায় কুপিয়ে হত্যার পর লেখকরা এই চিঠি লিখলেন। এর আগে ব্লগার অভিজিৎ রায় এবং ওয়াশিকুর রহমানকেও একই ভাবে হত্যা করা হয়।– বিবিসি

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2018-07-17 এফএনএস২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত।