fairnews24 Logo

রাজনগরে পোলট্রি খামারীদের মানববন্ধন

এফএনএস (আউয়াল কালাম বেগ; রাজনগর, মৌলভী বাজার) : | 25 Apr 2017   06:50:09 PM   Tuesday
 রাজনগরে পোলট্রি খামারীদের মানববন্ধন

মৌলভীবাজার জেলার রাজনগরে প্রান্থিক খামারী ও পোলট্রি ডিলারদের সমন্বয়ে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত ২৫ এপ্রিল রাজনগর উপজেলা গেইটের সম্মুখে উপজেলার সকল পোলট্রি খামারী ও ডিলারগণ এতে অংশ গ্রহন করেন। পরে খামারীদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্বারকলিপি প্রদান করা হয়। মৌলভীবাজারের রাজনগরে খামারী ও পোলট্রি ডিলারদের সমন্বয়ে একদিনের বাচ্চা ও পোলট্রি খাদ্যের অধিক মূল্য হ্রাস এবং পোলট্রি শিল্পে নিয়োজিতদের রক্ষার দাবীতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত ২৫ এপ্রিল রাজনগর উপজেলা গেইটের সম্মুখে উপজেলার সকল পোলট্রি খামারী ও ডিলারগণ এ মানবন্ধনে অংশ গ্রহন করে। পরে খামারীদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্বারকলিপি প্রদান করা হয়। এ সময় বক্তব্য রাখেন-রাজনগর পোলট্রি বিজনেস এসোসিয়েশনের সভাপতি হাজী মোঃ সোহেল আহমদ, সম্পাদক সঞ্জয় দুলাল দেব, খামারী সবুর মিয়া, শরিফ মিয়া, হাজী শামীম আহমদ, পারভেজ মিয়া প্রমুখ।
        মানববন্ধনে বক্তারা বলেন, খামারীরা দারিদ্রতা দূরীকরণে আত্মকর্মসংস্থানের জন্য বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্রয়লার ও লেয়ার মুরগীর খামার প্রতিষ্ঠা করে ব্যবসা শুরু করেন। কিন্তু দীর্ঘদিন ধরে বাচ্চা উৎপাদনকারী কোম্পানী গুলো যোগসাজোসের মাধ্যমে তাদের অধিক মুনাফার জন্য অযৌক্তিক ভাবে একদিনের বাচ্চার মূল্য ৯০ থেকে ১১৫ টাকা পর্যন্ত বৃদ্ধি এবং পোলট্রি খাদ্যের দাম বৃদ্ধি করায় পোলট্রি খামার শিল্প হুমকির সম্মুখীন। একটি ডিমের বাজার মূল্য ৭-৮ টাকা হলেও একদিনের বাচ্চার মূল্য ৯০-১১৫ টাকা করা সম্পূর্ণ অযৌক্তিক ও অধিক মুনাফা আদায়ের সামিল। একজন খামারী একদিনের বাচ্চা ৯০-১১৫ টাকা দিয়ে ক্রয় করে আনুমানিক ২৫ দিনে একটি বাচ্চার খাদ্য ও ঔষধ বাবৎ ৩৫-৪০ টাকা ব্যয় সহ  গড়ে দেড় কেজির একটি মোরগীর পেছনে ১৫৫-১৬০ টাকা পর্যন্ত খরচ হয়। পক্ষান্তরে এর বাজার মূল্য নি¤œগামী হওয়ায় একটি মুরগী বিক্রি করে খামারীরা ৫-১০ টাকাও মুনাফা পাচ্ছেন না।  এ অবস্থা অব্যাহত থাকলে রাজনগরে ২ হাজারে খামারে নিয়োজিত প্রায় ১০ হাজার ঋনগ্রস্থ দরিদ্র খামারী একেবারে নিঃস্ব হয়ে যাবে। তাই এ  শিল্পে নির্ভরশীল হাজার হাজার অসহায় মানুষের কথা চিন্তা করে এবং সম্ভাবনাময় এ পোলট্রি শিল্পকে টিকিয়ে রাখতে শীঘ্রই সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের হস্তক্ষেপের মাধ্যমে অধিক মুনাফালোভী বিভিন্ন কোম্পানীর খামখেয়ালীপনা বন্ধ করণ সহ একদিনের বাচ্চা এবং পোলট্রি খাদ্যের মূল্য হ্রাস করা জরুরী প্রয়োজন। অন্যতায় এ শিল্প টিকিয়ে রাখা অসম্ভব হবে। এতে রাজনগর উপজেলায় বেকার হবে এ শিল্পে নির্ভরশীল ১০ হাজার মানুষ, দুর্ভোগে পরবে তাদের পরিবার।
       রাজনগর পোলট্রি বিজনেস এসোসিয়েশন এর সভাপতি ও সম্পাদক যথাক্রমে হাজী মোঃ সোহেল আহমদ ও সঞ্জয় দুলাল দেব জানান,  রাজনগরে ২ হাজার পোলট্রি খামারে ১০ হাজার দরিদ্র মানুষ নিয়োজিত। প্রতি মাসে রাজনগরে মোট ১ লাখ বাচ্চা পালন হচ্ছে। যার বর্তমান মূল্য আনুমানিক ৯০ লাখ টাকা। প্রতি মাসে এ শিল্পে বিনিয়োগ হচ্ছে ২ কোটি টাকা। রাজনগরে শুধু এ শিল্পে আরো কর্মসংস্থানের সুযোগ রয়েছে আনুমানিক ১২ হাজার বেকার লোকের। তাই দেশের অর্থনীতি ও এ শিল্পে নিয়োজিত অসহায় খামারীদের কথা বিবেচনা করে একদিনের বাচ্চা ও পোলট্রি খাদ্যের অযৌক্তিক অধিক মূল্য হ্রাস করে এ সম্ভাবনাময় শিল্পকে টিকিয়ে রাখতে তারা প্রধানমন্ত্রী এবং প্রাণীসম্পদ মন্ত্রনালয়ের হস্তক্ষেপ কামনা করেন।  

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2018-11-12 এফএনএস২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত।