তাজা খবর:

বরগুনা-০১ ধীরেন্দ্র দেবনাথ শম্ভুই একমাত্র ভরসা                    জনপ্রিয় “ইত্যাদি” অনুষ্ঠান এবার তাহিরপুরে                    হরিপুরে গাছের সাথে দেশ ট্রাভেলস বাসের ধাক্কা, নিহত ২                    রংপুরে আদিবাসী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ                    বরিশালের ছয় রুটে বাস চলাচল বন্ধ                    বগুড়ায় পলিটেকনিক ইন্সটিটিউট’র ছাত্রকে হত্যা, ৩ বন্ধু গ্রেপ্তার                    বর-কনে পক্ষের সংঘর্ষে আহত ৪, বিয়ের ১ ঘন্টা পর তালাক                    রিপন নথুল্লাবাদ থেকে পাইগান তৈরীর সরঞ্জামাদিসহ আটক                    অপরাধী ও মাদক ব্যবসায়ীরা গা ঢাকা দেয়ায় স্বস্তিতে সাধারণ মানুষ                    বাবুগঞ্জে সড়ক দূর্ঘটনায় নিহত ৩ আহত ৪                    
  • সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৪ অগ্রাহায়ণ ১৪২৫

জনপ্রিয় “ইত্যাদি” অনুষ্ঠান এবার তাহিরপুরে

জনপ্রিয় “ইত্যাদি” অনুষ্ঠান এবার তাহিরপুরে

 ইত্যাদি বাংলাদেশের একটি জনপ্রিয় টেলিভিশন ম্যাগাজিন অনুষ্ঠান। জনপ্রিয় এ অনুষ্ঠানটি এবার সুনামগঞ্জের তাহিরপুর

শীতের আগমনে লাকসাম-মনোহরগঞ্জের ধনুকার সম্প্রদায়ের এখন সুদিন

শীতের আগমনে লাকসাম-মনোহরগঞ্জের ধনুকার সম্প্রদায়ের এখন সুদিন

শীত মৌসুম আসছে। শীতল বাতাসের সাথে রাতে হালকা শীতের পরশ শুরু। শীত মৌসুমের

ইসলামী জলসায় যাওয়ার টাকা না পেয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা

ইসলামী জলসায় যাওয়ার টাকা না পেয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা

পাবনার চাটমোহর উপজেলার ইসলামী জলসায় যাওয়ার টাকা না পেয়ে স্কুলছাত্রী ও পারিবারিক কলহের

গারো পাহাড়ে মাল্টা ও লেবু চাষ

গারো পাহাড়ে মাল্টা ও লেবু চাষ

ভারত সীমান্তঘেঁষা শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ি অঞ্চলের মাটি সুনিষ্কাশিত, উর্বর, মধ্যম থেকে

নরসিংদীর এ কে খান অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন রোববার

এফএনএস (শরীফ ইকবাল রাসেল; পলাশ, নরসিংদী )

26 Feb 2016   08:00:28 PM   Friday BdST
A- A A+ Print this E-mail this
 নরসিংদীর এ কে খান অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন রোববার

নরসিংদী জেলার পলাশ উপজেলার ডাঙ্গায় শীতলক্ষা নদীর তীরে এ কে খান অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন হচ্ছে রোববার।
দেশের অর্থনৈতিক কর্মকান্ডে প্রাণ সঞ্চারের লক্ষ্যে সরকার দেশের বিভিন্ন অঞ্চলে এ ১০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে যাচ্ছে। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র থেকে সকাল সাড়ে ১০ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশের ১০টি অর্থনৈতিক অঞ্চলের পাশাপাশি নরসিংদীর এ কে খান কোম্পানী এন্ড অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করবেন। নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয় ও এ কে খান এন্ড কোম্পানীর সূত্র এ তথ্য জানিয়েছেন।
সরকারী অর্থায়নে ৪টি এবং বেসরকারি অর্থায়নে ৬টি অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন হচ্ছে রোববার। সরকারি অর্থায়নে প্রতিষ্ঠিত অঞ্চল গুলো হলো, মানিকগঞ্জের পুরাতন আরিচা ফেরিঘাটে, ময়মনসিংহের ফুলবাড়িয়া, কুমিল্ল¬ার ময়নামতি ও পটুয়াখালীতে। অপর দিকে বেসরকারি উদ্যোগে নরসিংদী জেলার পলাশ উপজেলায় এ কে খান অ্যান্ড কোম্পানি লিমিটেড, মুন্সীগঞ্জের গজারিয়ায় বিজিএমইএ ও আব্দুল মোনেম গ্রুপ একটি করে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন হচ্ছে।
এ কে খান কোম্পানী লিমিটেডের জেনারেল ম্যানেজার (লজিস্টিক এন্ড শিপিংপুর্ট) মো. এমরান মিয়া চৌধুরী জানিয়েছেন‘ইতিমধ্যে প্রায় ২’শ একর ভূমির উপর ৭০ মিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। এছাড়া জমিতে বালি ভরাটের কাজ প্রায় শেষ পর্যায়ে। কিছু দিনের মধ্যেই অবকাঠামো নির্মানের কাজ শুরু হবে। এ কাজ শেষ হলে প্রকল্পের কারিগরী কাজ শুরু হবে। আর এ কাজ শেষ হলেই এ প্রকল্পে ৬০/৭০ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।
তিনি আরো জানান, নরসিংদীর পলাশে শিল্প এলাকা স্থাপিত হলে দেশ বিদেশ থেকে পণ্য আমদানী-রফতানী ও কর্মসংস্থানের ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে। চট্রগ্রাম ও মংলাসহ দেশের বিভিন্ন স্থান থেকে নৌপথে পণ্য আমদানির নতুন দিগন্ত উন্মোচিত হবে।
এ অর্থনৈতিক অঞ্চলে বিভিন্ন কারখানার বিশেষ সুবিধা হলো কনটেইনার টার্মিনাল। যা এ কে খান কোম্পানী প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এ টার্মিনালটি নির্মিত হলে চট্রগ্রাম বন্দর এলাকা থেকে বার্জযোগে কনটেইনার ভর্তি মালামাল সমূহ অতি সহজেই নদীপথে এ কে খান কনটেইনার টার্মিনাল বা এ কে খান অঞ্চলে পৌছে যাবে। চট্রগ্রাম বন্দর থেকে ২০ ফুট একটি  কনটেইনার সড়ক পথে ঢাকায় পৌছাতে যেখানে খরচ হয় ১২ হাজার ৮ শত ৫০ টাকা। সেখানে নৌপথে এ কে খান টার্মিনালে পৌছতে খরচ হবে মাত্র ৫ হাজার ২শত টাকা। চট্রগ্রাম বন্দরে যে পরিমান মালবাহী কনটেইনার হ্যান্ডলিং হয়ে থাকে। তার প্রায় ৭০ভাগই আসে রাজধানী ঢাকা ও এর আশেপাশের শহর গুলোতে। এরমধ্যে ১০ থেকে ১২ ভাগ কনটেইনার রেল পথে ঢাকার কমলাপুর আইসিডির মাধ্যমে চট্রগ্রাম থেকে আসে। এ কে খান ট্রার্মিনাল নির্মিত হলে নিজস্ব বার্জের মাধ্যমে বছরে ১ লাখ ৭৭ হাজার কনটেইনার হ্যান্ডলিংয়ের চাপ কমে যাবে’।
এ কে খান কোম্পানীর প্রজেক্ট হেড সিকিউরিটি এন্ড এডমিন মেজর খোরশেদ আলম জানিয়েছেন ‘দেশীয় বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশি বিশেষত চীন, জাপান, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও কুয়েতসহ বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা এ অর্থনৈতিক অঞ্চলে জমি পাওয়ার আগ্রহ দেখাচ্ছে। তাদের শুধু জমি নয় গ্যাস-বিদ্যুৎ, পানি, সড়ক অবকাঠামো ইত্যাদি সুবিধাও দেওয়া হবে। কৃষি জমির ব্যবহার কম করে অকৃষি জমি ও পুনরুদ্ধার হওয়া জমির ওপর বিভিন্ন ধরনের অবকাঠামো সৃষ্টির মাধ্যমে আধুনিক শিল্পাঞ্চল স্থাপন করাই এ প্রকল্পের লক্ষ্য’। তিনি আরো বলেন, আমাদের অর্থনৈতিক অঞ্চলে অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর হাইটেক পার্ক নির্মান করা হবে। যেখানে থাকবে ইলেকট্রনিক্স যন্ত্রাংশ, ইয়ার ক্রাফট, মোবাইলের যন্ত্রাংশ, গাড়ির যন্ত্রাংশ, টেক্সটাইল মিলের যন্ত্রাংশ, টিভির যন্ত্রাংশসহ প্রায় ৪০/৫০টি বৃহৎ কারখানা এ অঞ্চলে প্রতিষ্ঠিত হবে’।
নরসিংদীর ডাঙ্গায় এ কে খান অর্থনৈতিক অঞ্চল সরেজমিনে গিয়ে কথা হয়  সাইড ইঞ্জিনিয়ার সেলিম হোসেন ও প্রজেক্ট ইনচার্জ খায়রুল ইসলামের সাথে। তারা এ প্রতিবেদককে জানান, এ কে খান অর্থনৈতিক অঞ্চল উদ্বোধনের পর এ কে খান কনেটেইনার টার্মিনাল নির্মান করা হবে। আর এই টার্মিনালে ১ম ফেইজে ৪ হাজার ৮ শত ২৪ টি এবং ২য় ফেইজে ৫ হাজার ৬ শত ৮৮টি কনটেইনার ধারণ ক্ষমতা রয়েছে। এছাড়া এই অঞ্চলটি পুর্ণাঙ্গ রুপ পেলে ৩য় ফেইজ প্রতিষ্ঠা করা হবে আর এটি হলে আরো ৯ হাজার ২ শত ৮৮ টি কনটেইনার ধারণ ক্ষমতা থাকবে। যা এ অঞ্চলের আলাদা একটি বৈশিষ্ট্য।
পলাশ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন বলেন, এ কে খান অর্থনৈতিক অঞ্চলটি প্রতিষ্ঠা হলে এ অঞ্চলের আমুল পরিবর্তন ঘটবে। সারাদেশে যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। বহু লোকের কর্মসংস্থান হবে। তবে আমার পক্ষ থেকে দাবী থাকবে কমপক্ষে ৮০ ভাগ লোক যেন পলাশ উপজেলা থেকে নিয়োগ দেয়া হয়। আমরা পলাশ উপজেলার এমপির মাধ্যমে কোম্পানীকে বলবো এ অঞ্চলের অধিক সংখ্যক শ্রমিক যেন  নিয়োগ দেয়া হয়। আর সেই বিষয়ে কথা বার্তা চলছে।   
এই এলাকায় এ কে খান নামে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষে ২০০৯ সালের জুন/জুলাই মাস থেকে মাটি ভরাটের কাজ শুরু করেন এ কে খান কোম্পানী।  
উদ্বোধনের সময় নরসিংদীর ডাঙ্গায় এ কে খান এলাকায় নরসিংদী-২ আসনের এমপি কামরুল আশরাফ খান পোটন, নরসিংদীর জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান, পলাশ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার, ঘোড়াশাল পৌর মেয়র মো. শরীফুল হক, এ কে খান কোম্পানীর প্রকল্প পরিচালক শাহাদাত হোসেন, প্রল্পের প্রধান প্রকৌশলী বিশ্বজিৎ ধর, জি এম লজিস্টিক এন্ড শিপিংপুর্ট মো. এমরান মিয়া চৌধুরী, প্রজেক্ট হেড সিকিউরিটি এন্ড এডমিন মেজর খোরশেদ আলম উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net