তাজা খবর:

গজারিয়ায় সিএনজি পাম্পে আগুন, আহত-৪                    তাস খেলতে বসতে না দেয়ায় শিক্ষার্থীদের মারধর করেছে ছাত্রলীগ                    জালনোট কারখানার সন্ধান বিপুল পরিমাণ জাল টাকা-রুপিসহ ব্যবসায়ী আটক                    ডিমলায় প্রতিমা ভাংচুড়ের ঘটনাস্থল পরিদর্শনে পুলিশ সুপার                    কলারোয়ায় আগুনে পুড়ে ৪টি দোকান ভস্মীভূত                    রাসিক নির্বাচনের ৩৭দিন পর ফল বাতিল চেয়ে বুলবুলের মামলা                    চৌগাছায় প্রসূতির পেটে গজ-ব্যান্ডেজ রেখে সেলাইয়ের অভিযোগ                    চার পিস ইয়াবা হয়ে গেল ১৪ পিস!                    রাউজানে গণপিটুনিতে ২ চোর মারা গেছে                    নানা সমস্যায় জর্জরিত বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন স্টেশন                    
  • সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

একই পরিবারের পাঁচজন বিরল প্রকৃতির রোগে আক্রান্ত

একই পরিবারের পাঁচজন বিরল প্রকৃতির রোগে আক্রান্ত

সোনারগাঁয়ে একই পরিবারের পাঁচজন বিরল প্রকৃতির রোগে আক্রান্ত হয়ে পরেছে। অর্থাভাবে সুচিকিৎসা নিতে

সুজানগরে বহুমুখী খামার করে স্বাবলম্বী যুবক মামুন

সুজানগরে বহুমুখী খামার করে স্বাবলম্বী যুবক মামুন

সুজানগরে বহুমুখী খামার করে মামুন হোসেন নামে এক যুবক স্বাবলম্বী হয়েছেন। তিনি উপজেলার

বরিশালে ভাসমান পাটের হাট ॥ অপার সম্ভাবনা

বরিশালে ভাসমান পাটের হাট ॥ অপার সম্ভাবনা

ভৌগলিক অবস্থানগত কারণে প্রায় ৫০ বছরের ঐতিহ্য ধরে রেখেছে জেলার তিনটি উপজেলার সীমান্তবর্তী

অর্থাভাবে বিনাচিকিৎসায় জীবন মৃত্যুর সন্ধিক্ষনে স্কুল ছাত্রী ইতি

অর্থাভাবে বিনাচিকিৎসায় জীবন মৃত্যুর সন্ধিক্ষনে স্কুল ছাত্রী ইতি

অর্থাভাবে বিনাচিকিৎসায় জীবন মৃত্যুর সন্ধিক্ষনে বেঁচে থাকার জন্য ছটফট করতে থাকা মেধাবী স্কুল

কমলনগরে অবৈধ ভাটায় দুর্ঘটনায় ৫ জন নিহত, বাড়ছে অপরাধ কর্মকান্ডও

এফএনএস (আতোয়ার রহমান মনির; রায়পুর, লক্ষ্মীপুর)

16 Mar 2018   05:17:17 PM   Friday BdST
A- A A+ Print this E-mail this
 কমলনগরে অবৈধ ভাটায় দুর্ঘটনায় ৫ জন নিহত, বাড়ছে অপরাধ কর্মকান্ডও

লক্ষ্মীপুরের কমলনগরে কৃষি জমি দখল করে নির্মিত ইটভাটায় ঘটছে একের পর এক দুর্ঘটনা। সম্প্রতি ইটভাটায় কাজ করতে এসে কয়েকটি দুর্ঘটনায় ৫ জন নিহতসহ পৃথক ঘটনায় আহত হয়েছেন ১০ জন। অভিযোগ রয়েছে,ইটভাটা তৈরিতে নিয়ম নীতির তোয়াক্কা না করে লক্ষ্মীপুরে কৃষকদের জমি দখলসহ চুক্তিভিত্তিক শিশুদের নিয়োগ ও সামান্য টাকায় শ্রমিক খাটিয়ে এমনকি বাংলা চিমনিতে লাগড়ি ব্যবহার করে ইট পোড়াচ্ছেন অর্ধশত ইটভাটার মালিকরা।
এতে ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়া আশ পাশের পরিবেশকে চরম দুর্বিষহ করে তুলেছে। পাশাপাশি চলছে আবাদি ফসলী জমির টপসয়েল কাটার হিড়িক। ইটের মাটি সংগ্রহ করতে কৃষকদের লোভনীয় অফার দিয়ে তিন ও চার ফসলী জমির  উর্বর অংশ কেটে নেয়ায় ভাটার আশ পাশের ফসলী জমি কমে যাচ্ছে প্রতি বছর। ফলে ফসলের লক্ষ্যমাত্রা হুমকী মুখে। এছাড়া ইটভাটা ঘিরে বাড়ছে অপরাধ কর্মকান্ডও।
প্রশাসনের নজরদারি না থাকায় ইটভাতা ঘিরে মাদক বেচাকেনা থাকলেও প্রতি বছর পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই মক্কা ব্রিকস,মদিনা ব্রিকস,হাসেম ব্রিকস,সবুজ ব্রিকস,লোটাস ব্রিকস,নোমান ব্রিকস্,কবির ব্রিকস্,ফরহাদ ব্রিকস্,নুর জাহান (এস.এস.বি) ব্রিকস্,বাহার বাবুল কবির এর বুলুয়া ব্রিকস্,হানিফ মেম্বারের এইচ বি এম ব্রিকস্সহ অর্ধশতাধিক ইটভাট গড়ে উঠেছে জেলার কমলনগর উপজেলায়।
এদিকে জেলা প্রশাসক কার্যালয়ের সংশ্লিষ্ট দপ্তরে লক্ষ্মীপুর জেলায় কতগুলি ভাটা রয়েছে তার সঠিক পরিসংখ্যান পাওয়া না গেলেও জানাগেছে,লক্ষ্মীপুরের ৫টি উপজেলায় ২শ ৩৫টি ইট ভাটা গড়ে উঠেছে। এদের অনেকের অনুমোদন নেই। প্রতি বছর এসব ভাটায় লাখ লাখ টন কাঠ পোড়ানো হচেছ। আর কাঠ সরবরাহ করতে উজাড় করা হচ্ছে পাশ্ববর্তী বনাঞ্চল। প্রতিটি ইট ভাটা গড়ে উঠেছে ফসলী জমির উপর এবং ঘন বসতি এলাকায়।
চলতি বছর ১৭ জানুয়ারি বুধবার সন্ধ্যায় উপজেলার চর কাদিরার রব বাজার এলাকায় নিউ হক বিক্্রস (ফারুক কোম্পানীর ইট ভাটায়) দুর্ঘটনায় নিহত হন শ্রমিক মহসিন। নিহত মহসিন লক্ষ্মীপুর সদর উপজেলা কুশাখালী ইউনিয়নের ঝাউডগি এলাকার মৃত হানিফের ছেলে। নিহত স্বজন ও মহসিনের ভাই মোসলে উদ্দিনের অভিযোগ,এ ঘটনায় কমলনগর থানায় মামলা করতে না দিয়ে ইট ভাটার মালিক ফারুক কোম্পানী সোয়া লাখ টাকায় গ্রহনে বাধ্য করেন তাদেরকে। ঘটনার পরের দিন বৃহস্পতিবার দুপুরে সোয়ালাখ ্টাকাসহ মহসিনের মৃত্যুদেহ পৌঁছে দেন।পরে তারা ১৮ জানুয়ারি মহসিনের মৃতদেহ ময়না তদন্ত ছাড়াই পারিবারিক কবরস্থানে মহসিনের মৃতদেহ দাপন  সম্পন্ন করেন।
এছাড়া ১৭ জানুয়ারি অবৈধ ইটভাটার জন্য গাছের গুড়ি সরবরাহসহ করতে গিয়ে ইটভাটার ট্র্যাক্টর উল্টে দুর্ঘটনায় ঘটনাস্থলে মৃত্যু ঘটে স্থানীয় আন্ডারচর এলাকার আলাউদ্দিনের মেয়ে শিশু রিংকু,অপর নিহত হারুন ও আমেনা একই এলাকার বাসিন্দা। ওসময় আহত হতে হয় আরো চারজন। পূর্বের ঘটনা এক মাস যেতেই একই ভাবে নিহত হন একই উপজেলার চরবসু এলাকার মৃত ছৈয়দ আহাম্মেদ পুত্র ইটভাটার শ্রমিক আব্দুল মালেক (৫৫)।
এ নিয়ে ইট ভাটায় কাজে ব্যবহৃত গাড়ী ও বিচ্ছিন্ন ঘটনায় নিহত হন ৫ জন। এছাড়া একই মাসে হানিফ মেম্মারের এইচ বি এম ব্রিকফিল্ডে চুক্তির বাহিরে অতিরিক্ত টাকা চাইতে গিয়ে ওই ফিল্ডের সন্ত্রাসী হামলার শিকার হন রামগতির চর সেকান্তর এলাকার ফিল্ড মেস্তরী লিটন (৪৫)। মাথায় গুরুত্বর আঘাতের কারনে চিকিৎসা চললেও তিনি এখনও সুস্থ্য হতে পারেনি।
স্থানীয়রা বলছেন, প্রশাসনের নাকের ডগাতে ইট তৈরীতে কৃষকের অভিযোগে আলোর মুখ দেখছে না। অভিযোগ করলেও প্রশাসন আমলে নিচ্ছেনা। ইটভাটার কাজ শেষ হলে পরে তারা লোক দেখানো অভিযানে নামেন। স্থানীয় মতে একটি প্রভাবশালী চক্র চাষাবাদের কথা বলে জমি লিজ নিয়ে ইট ভাটা তৈরি করে। পরে লিজের মেয়াদ শেষ হলেও জমি মালিকদের জমি বুঝিয়ে না দিয়ে এভাবে অবৈধ দখল করে ইট ভাটা তৈরি অব্যাহত ভাবে চালাচ্ছেন তারা। যার ফলে নিয়ম নীতি না মানাসহ বিচ্চিন্ন কারনে ঘটেছে সংঘর্ষসহ হানাহানির ঘটনাও না। এসব ইটভাটার কাঠ পোড়ানো কালো ধোঁয়া আশপাশের ফসলি জমি ও গাছপালা নষ্ট হয়ে পরিবেশের ক্ষতি হচ্ছে। অপর দিকে  এলাকার ছোট ছোট শিশুরা নানা প্রকার রোগ শোকে আক্রান্ত হচ্ছে। একই অবস্থা জেলার সর্বত্র হলেও পরিত্রানে স্থানীয় লোকজন প্রশাসনের সহযোগীতা চেয়েছেন।
ওই ইটভাটার শ্রমিক আনোয়ার হোসেন জানান,ইটভাটায় শ্রমিক নির্যাতন নিত্য ঘটনা। ইটভাটার মালিকদের সাথে স্থানীয় সন্ত্রাসী মাদক সেবীসহ ডাকাতদের সাথেও গভীর ভাবে সম্পর্ক থাকায় কেউ নির্যাতনের শিকার হলে বিচার পান না,আর তাছাড়া তাদের নিয়োগ হয় অগ্রিম টাকায়। তাই তাদের নির্যাতন সয্য করেই কাজ করতে হয়।
স্থানীয় চর পাগলা এলাকার কৃষক বাহার উদ্দিন জানান,তাদের চরপাগলা এলাকায় চাষাবাদকৃত (ডিপি নং ৩৮৫ নং খতিয়ান ১৪৪৪১) ৪৮ শতক জমি মদিনা ব্রিক্সসের মালিক আরিফ হোসেন ৫ বছর জন্য লিজ নিয়ে পরে লিজের মেয়াদ শেষ হলেও জমি না বুঝিয়ে না দিয়ে উল্টো নতুন করে কোন রকম টাকা পয়সা কিং লিজ না  নেওয়া তো দুরের কথা জমিটি অবৈধ ভাবে দখলে কমমূল্যে তার নিকট বিক্রির জন্য চাপ প্রয়োগসহ হত্য ও মারধর করে মেরে ফেলার হুমকি ধমকি অব্যাহত রেখেছেন। তিনি জমি উদ্ধারে উকিল নোটিশসহ প্রশাসনের বিভিন্ন দফতরে অভিযোগ করে এখনও জমি কিং বা অবৈধ ইট ভাটা বন্ধে প্রশাসনের পক্ষ থেকে কিছুই দেখছেনা বলে অভিযোগ করেন।
ইটভাটার মালিক আরিফ হোসেন বলেন, বৈধ ও অবৈধ ইট ভাটা তৈরিতে প্রশাসনের অনুমতি দরকার হয় না। শুধু দরকার হয় অর্থের। আর অর্থ হলে ইটভাতা রক্ষায় ও সুপ্রীম কোর্ট এর হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট আইনকে বাতিল করার জন্য রিট দাখিল করে মোকাবেলা করা যায়। যা তারা ১৩/০৯/২০১৭ রিট নং ১৩৭৩ /১৭ এবং ছয় মাসের জন্য তাদের উৎপাদন ও বাজারজাত করার জন্য হাইকোর্ট থেকে রিট এ আদেশ পান। এর আগে উক্ত আদেশ হাইকোর্ট বধিত না করায় পূর্বে রিটের পর  দ্বিতীয় বার ২০/০২/২০১৮ রিট নং ২৪৫৫/১৮ রুল চলমান থাকায় হাইকোর্টের অন্য আরেকটি ব্যাঞ্জ থেকে তারা একই বিষয়ে পূণরায় আরেকটি রিট করে ছয় মাসের জন্য স্থিতি বজায় রাখার জন্য আদেশ পান। এ জন্যই তারসহ আরো অনেক ইট ভাটা অবৈধ হলেও  প্রশাসন দেখলেও কিছুই করার থাকে না।
অপরদিকে কৃষক বাহার উদ্দিনের ৪৮ শতক জমি সম্পর্কে মদিনা ব্রিক্সসের মালিক অবৈধ দখলের কথা শিকার করে আরো জানান,তবে জমিতে  ইট থাকায় এ মুহুর্তে  জমি বুজিয়ে দেয়া সম্ভবনা। বাহারকে জমি ফেরত দেওয়া হবে।
নাম প্রকাশ না করা শর্তে কমলনগর উপজেলার এক মুক্তিযোদ্ধা জানান, সন্ত্রাসীরা ইটভাটাকে নিরাপদ ভেবে মাদক বিক্রি অব্যাহত রেখেছেন। যার ফলে দ্রুত কয়েকটি চুরিসহ ডাকাতদল ৩ জনকে মারধরসহ ৬ জানুয়ারি শুক্রবার রাতে কমলনগরের চর লরেঞ্চ মাওলানা মাহে আলমের বাড়ী,মাষ্টারুল ইসলামের বাড়ী,ফারুক ড্রাইভাইরের বাড়ী,নাজির উল্লাহ্ মাষ্টার বাড়িসহ ভক্তপাড়া মুক্তি সফিকের বাড়ীসহ ৪ টি বাড়ী থেকে ২০ লাখ টাকার মালামাল লুটে নিয়ে পুলিশের চোঁখকে ফাঁকি দিয়ে নিরাপরাদ আশ্রয়ে চলে চায় ডাকাতদল। রাতে পুলিশের টহল ব্যবস্থা ও  অবৈধ ইটভাটা বন্ধ থাকলে অপরাধ কর্মকান্ড থাকতো না।
গত ২৮ জানুয়ারিতে‘‘কমলনগরে জমি দখল করে ভাটা,এ শিরোনামে দৈনিক সমকালের একটি সংবাদের আলোকে তদন্তে তিনি সত্যতা ও ইটের ভাটায় পরিবেশ দূর্ষণসহ কৃষি উৎপাদনের হুমকি কথা স্বীকার করে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.ইমতিয়াজ হোসেন জানান, কমলনগরে ১০ টি অবৈধ ইটভাটার খবর জেনেছি তিনি। জেলা প্রশাসনের নির্দেশে অবৈধ ইটভাতা বন্ধে অভিযানে গত ১৩ তারিখে ইটভাটার মালিক আরিফ হোসেনকে আটক করা হয়। পরে  পরে হাইকোটের রিট পিটিশন থাকায় তাকে ছেড়ে দিতে হয় উল্লেখ করেন তিনি। এসব কারনে অবৈধ ইটভাটা বন্ধে প্রশাসনের ইচ্ছা থাকা সত্তে সম্ভব হচ্ছেনা তা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net